Home> রাজ্য
Advertisement

টাউনশিপ ঘোষণা করে বানতলা চর্মনগরীকে ঢেলে সাজাতে চায় রাজ্য

টাউনশিপ ঘোষণা করে বানতলা চর্মনগরীকে ঢেলে সাজাতে চায় রাজ্য। তার জন্য সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টে বাড়তি গুরুত্ব দিচ্ছে সরকার। বিশ্বের অন্যতম বড় জুতো নির্মাতা সংস্থা রফিক আহমেদ ইতিমধ্যেই ট্যানারি কিনেছে বানতলায়। শিল্পমন্ত্রীর দাবি, উন্নয়নের হাত ধরে বড় বিনিয়োগ আসবে বানতলায়।কলকাতার উপকণ্ঠে বানতলা। চর্মশিল্পের অন্যতম হাব। কিন্তু পরিকাঠামোর অভাব আর অস্বাস্থ্যকর পরিবেশ, দুইয়ের জেরে সম্ভাবনা থাকা সত্ত্বেও মাথা তুলে দাঁড়াতে পারছিল না বানতলা। রবিবার মিলনমেলায় ইন্ডিয়া ট্রেড প্রোমোশন অর্গানাইজেশনের অনুষ্ঠানে শিল্পমন্ত্রীর দাবি, বানতলাকে ঢেলে সাজাতে তত্‍পর রাজ্য সরকার। চর্মশিল্পে সবচেয়ে বড় সমস্যা হল নোংরা জল, যা থেকে এলাকায় তীব্র দূষণ ছড়ায়। দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে করতে অসুস্থ হয়ে পড়েন শ্রমিকরা। সেই সমস্যা দূর করতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে সরকার। তার জন্য আলাদা করে ৫১ একর জমি বরাদ্দ করা হয়েছে। শিল্পমন্ত্রীর দাবি, বানতলা চর্মনগরীর উন্নয়নে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে রাজ্য সরকার।

টাউনশিপ ঘোষণা করে বানতলা চর্মনগরীকে ঢেলে সাজাতে চায় রাজ্য

ওয়েব ডেস্ক: টাউনশিপ ঘোষণা করে বানতলা চর্মনগরীকে ঢেলে সাজাতে চায় রাজ্য। তার জন্য সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টে বাড়তি গুরুত্ব দিচ্ছে সরকার। বিশ্বের অন্যতম বড় জুতো নির্মাতা সংস্থা রফিক আহমেদ ইতিমধ্যেই ট্যানারি কিনেছে বানতলায়। শিল্পমন্ত্রীর দাবি, উন্নয়নের হাত ধরে বড় বিনিয়োগ আসবে বানতলায়।কলকাতার উপকণ্ঠে বানতলা। চর্মশিল্পের অন্যতম হাব। কিন্তু পরিকাঠামোর অভাব আর অস্বাস্থ্যকর পরিবেশ, দুইয়ের জেরে সম্ভাবনা থাকা সত্ত্বেও মাথা তুলে দাঁড়াতে পারছিল না বানতলা। রবিবার মিলনমেলায় ইন্ডিয়া ট্রেড প্রোমোশন অর্গানাইজেশনের অনুষ্ঠানে শিল্পমন্ত্রীর দাবি, বানতলাকে ঢেলে সাজাতে তত্‍পর রাজ্য সরকার। চর্মশিল্পে সবচেয়ে বড় সমস্যা হল নোংরা জল, যা থেকে এলাকায় তীব্র দূষণ ছড়ায়। দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে করতে অসুস্থ হয়ে পড়েন শ্রমিকরা। সেই সমস্যা দূর করতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে সরকার। তার জন্য আলাদা করে ৫১ একর জমি বরাদ্দ করা হয়েছে। শিল্পমন্ত্রীর দাবি, বানতলা চর্মনগরীর উন্নয়নে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন বর্ধমানে নার্সিংহোমের বিলের চাপে আত্মহত্যা কাণ্ডে, কড়া পদক্ষেপ প্রশাসনের

১. নোংরা জল পরিষ্কার করার জন্য ২টি অতিরিক্ত প্ল্যান্ট তৈরি করা হচ্ছে।
২. পুরনো ৪টি প্ল্যান্টের সংস্কার করা হবে।
৩. চর্মনগরীর পাইপলাইন ঢেলে সাজানো হচ্ছে।
৪. দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বানতলা টেকনিক্যাল ট্রেনিং ও সার্ভিস সেন্টারে ১৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
৫. কর্মীদের প্রশিক্ষণের জন্য ইতালি থেকে মেসিন আনানো হয়েছে।
৬. ৩ কোটি টাকা খরচ করে ৫০ হেক্টর জমিতে ৭৬ হাজার গাছ লাগানো হয়েছে।
৭. আর্থিক কারণে ধুঁকতে থাকা ৩০০ মাইক্রো ট্যানারিকে সমবায়ের আওতায় নিয়ে আসা হয়েছে।
শিল্পমন্ত্রীর যুক্তি, অমিত সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সংস্কার। (১৩ হাজার কোটি টাকার টার্নওভার, ৩ লক্ষ কর্মসংস্থান, ৭ হাজার কোটি টাকার রফতানি)
শিল্পমন্ত্রীর দাবি, বিনিয়োগ টানতেই যাবতীয় সংস্কার। বানতলা নিয়ে যথেষ্ঠ আশাবাদী তাঁরা।

আরও পড়ুন  বাঁকুড়ায় হাতির তাণ্ডব, দলমার দাঁতাল দল দাপাচ্ছে খাতরা এলাকায়

Read More