Home> রাজ্য
Advertisement

তোলা চলবে না ইন্টারনাল কোটা, প্রতিবাদে টেস্ট পরীক্ষা বয়কট বিশ্বভারতীর

ইন্টারনাল কোটা তুলে দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারের নিয়ম চালু করা করা যাবে না চলতি শিক্ষাবর্ষে। এই দাবিতে আজ টেস্ট পরীক্ষা বয়কট করে বিশ্বভারতী চত্ত্বরে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রীরা।

তোলা চলবে না ইন্টারনাল কোটা, প্রতিবাদে টেস্ট পরীক্ষা বয়কট বিশ্বভারতীর

বোলপুর: ইন্টারনাল কোটা তুলে দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারের নিয়ম চালু করা করা যাবে না চলতি শিক্ষাবর্ষে। এই দাবিতে আজ টেস্ট পরীক্ষা বয়কট করে বিশ্বভারতী চত্ত্বরে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রীরা।

ইন্টারনাল কোটা তুলে দেওয়ার বিষয়ে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নির্দেশিকা অনুযায়ী এখন থেকে মেধাতালিকার ভিত্তিতেই ছাত্রছাত্রীরা পরের ক্লাসে ওঠার ছাড়পত্র পাবেন।  আগামিকাল এবিষয়ে ছাত্রছাত্রীদের সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত।

এর আগে, জুনিয়র ছাত্রছাত্রীদের ধরনায় বসতে প্ররোচনা দেওয়ার অভিযোগে সাসপেন্ড করে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের সাত সিনিয়র পড়ুয়াকে। হোস্টেল খালি করতে বলা হয় তাঁদের।

সাসপেন্ড হওয়া পড়ুয়ারা কেউ এমএসসি কেমিস্ট্রি, কেউ আবার ইকনমিক্স কিংবা বিএ দ্বিতীয় বর্ষের ছাত্র।

বিশ্বভারতীর ইন্টারন্যাল কোটা তুলে দেওয়ার প্রতিবাদে কয়েকদিন ধরেই বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী। উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের ঢোকার পথেও বিক্ষোভ দেখানো হয়। পথ অবরোধ করেন পড়ুয়ারা। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপরই ওই ৭ পড়ুয়াকে সাসপেন্ডের সিদ্ধান্ত নেওয়া হয়।

Read More