Home> রাজ্য
Advertisement

কালবৈশাখীই কাল হল গম ও ভুট্টা চাষে, শিল পড়ে নষ্ট কোটি টাকার ফসল

রাজ্যজুড়ে কালবৈশাখীর তাণ্ডব। গম ও ভুট্টা চাষে ব্যাপক ক্ষতি উত্তর দিনাজপুরে। কয়েক কোটি টাকার ফসল নষ্ট। মাথায় হাত চাষিদের। মানতে নারাজ কৃষি দফতর।

কালবৈশাখীই কাল হল গম ও ভুট্টা চাষে, শিল পড়ে নষ্ট   কোটি টাকার ফসল

ওয়েব ডেস্ক:রাজ্যজুড়ে কালবৈশাখীর তাণ্ডব। গম ও ভুট্টা চাষে ব্যাপক ক্ষতি উত্তর দিনাজপুরে। কয়েক কোটি টাকার ফসল নষ্ট। মাথায় হাত চাষিদের। মানতে নারাজ কৃষি দফতর।

মরসুমের প্রথম কালবৈশাখীর স্বাদ পেয়েছে বঙ্গ। উত্তর থেকে দক্ষিণ, ঝ়ড়বৃষ্টিতে লন্ডভন্ড হয়ে গেছে গোটা বাংলা। বাজ পড়ে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। আর শিল পড়ে অপমৃত্যু ঘটেছে গম, ভুট্টার। উত্তর দিনাজপুরের চাষিদের মাথায় হাত। প্রায় ৪০ শতাংশ গম ও ৩৫ শতাংশ ভুট্টা চাষের ক্ষতি হয়েছে। কয়েক কোটি টাকার ফসল নষ্টে দিশাহারা কৃষকরা।

তবে মানতে নারাজ জেলার কৃষি আধিকারিকরা। তাঁদের মতে, গমের ক্ষতি হয়েছে খুব সামান্য। ভুট্টার তো কোনও ক্ষতিই হয়নি।  তবে সব ব্লক থেকে এখনও হিসাব না পাওয়ার কথা মেনে নিয়েছেন কৃষি আধিকারিক।

ইটাহার ব্লকে বৃষ্টিপাতের পরিমাণ ছিল সবচেয়ে বেশি। এই ব্লকেই এ বছর গম চাষ বেশি হয়েছে। গমক্ষেতে জল জমেছে প্রচুর। গম তুলতে গেলে বেশিরভাগটাই মাটিতে পড়ে যাবে বলে আশঙ্কা চাষিদের। মাটিতে শুয়ে পড়েছে অধিকাংশ ভুট্টা গাছ।


গোয়ালপোখর এক ও দুই ব্লকে ঝড় ও শিলাবৃষ্টির দাপট ছিল সবথেকে বেশি। তবে অন্যান্য ব্লকগুলিতেও ঝড়বৃষ্ট যথেষ্ট ক্ষতি করেছে গম ও ভুট্টা চাষের।

Read More