Home> রাজ্য
Advertisement

আজ নির্বাচনের প্রথম ৮ ঘণ্টার সবচেয়ে বড় ১০টি খবর

একদিকে যেমন আজ নারায়ণগড়ে সূর্যকান্ত মিশ্র ও সবংয়ে মানস ভুঁইঞার কাছে গড় রক্ষার লড়াই, অন্যদিকে তেমনই আসানসোল উত্তর ও দক্ষিণে মলয় ঘটক ও তাপস ব্যানার্জির কাছে অস্তিত্বরক্ষার প্রেস্টিজ ফাইট। লড়াই আজ BJP রাজ্য সভাপতি দিলীপ ঘোষেরও। প্রথম দফার দ্বিতীয় পর্যায়ে আজ ৩১টি আসনে ভোটগ্রহণ। ভোটগ্রহণ চলছে বাঁকুড়ার ৯টি, বর্ধমানের ৯টি ও পশ্চিম মেদিনীপুরের ১৩টি কেন্দ্রে। এই পর্যায়ে শাসক-বিরোধী উভয় পক্ষেরই বেশ কয়েকজন হেভিওয়েটের ভাগ্য নির্ধারণ হবে।

আজ নির্বাচনের প্রথম ৮ ঘণ্টার সবচেয়ে বড় ১০টি খবর

ওয়েব ডেস্ক: একদিকে যেমন আজ নারায়ণগড়ে সূর্যকান্ত মিশ্র ও সবংয়ে মানস ভুঁইঞার কাছে গড় রক্ষার লড়াই, অন্যদিকে তেমনই আসানসোল উত্তর ও দক্ষিণে মলয় ঘটক ও তাপস ব্যানার্জির কাছে অস্তিত্বরক্ষার প্রেস্টিজ ফাইট। লড়াই আজ BJP রাজ্য সভাপতি দিলীপ ঘোষেরও। প্রথম দফার দ্বিতীয় পর্যায়ে আজ ৩১টি আসনে ভোটগ্রহণ। ভোটগ্রহণ চলছে বাঁকুড়ার ৯টি, বর্ধমানের ৯টি ও পশ্চিম মেদিনীপুরের ১৩টি কেন্দ্রে। এই পর্যায়ে শাসক-বিরোধী উভয় পক্ষেরই বেশ কয়েকজন হেভিওয়েটের ভাগ্য নির্ধারণ হবে।

১) রানিগঞ্জের বুথের ভিতর ঢুকে খবরদারি করলেন মহম্মদ সোহরাব। স্ত্রী নার্গিস বানুকে সঙ্গে নিয়ে তিনি বুথে ঢুকে পড়েন। ভোটার না হয়েও ঢুকে পড়েন বুথে। তাঁকে বাধা দিলেন না প্রিসাইডিং অফিসার। ২৪ ঘণ্টার খবরের জেরে অপসারিত ওই বুথের প্রিসাইডিং অফিসার। মহম্মদ সোহরাব লোহাচুরি মামলায় সাজাপ্রাপ্ত বিধায়ক।

fallbacks

 

২) জামুরিয়ার নন্ডিতে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। দুপক্ষের মধ্যে তুমুল হাতাহাতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্য করে কেন্দ্রীয় বাহিনী। লাঠিচার্যের ফলে আহত দুপক্ষেরই বেশ কয়েকজন।

fallbacks

 

৩) একটি বুথে সকাল থেকে ভোট পড়েছে মাত্র পাঁচশোটি। খবর পেয়ে নারায়ণগড়ের পাতলিতে হাজির হন সিপিএম প্রার্থী সূর্যকান্ত মিশ্র। সেই সময়ই তাঁকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকে তৃণমূল কর্মী-সমর্থকরা। সিপিএম প্রার্থীকে ঘিরে ধরে স্লোগান দিতে থাকে তাঁরা। বেশ খানিকক্ষণ ধরে বিক্ষোভ চলে। পরে ঘটনাস্থল ছাড়েন সূর্যকান্ত মিশ্র।

fallbacks

৪) বৃদ্ধকে সাহায্যের নামে ভোট তৃণমূলকর্মীর। প্রশ্ন করতেই অগ্নিশর্মা। উল্টে চব্বিশ ঘণ্টার প্রতিনিধিকে হুমকি দিতে শুরু করলেন ওই তৃণমূলকর্মী। এমনকি ছবি মুছে ফেলতে চাপও দিলেন তিনি। ঘটনা কেশপুরের সরাই প্রাইমারি স্কুলের একশো সাতাত্তর নম্বর বুথে। কমিশনের নিয়ম অনুযায়ী, কোনও দৃষ্টিহীন ব্যক্তিকে সাহায্য করতেই পারেন তাঁর আত্মীয়। ওই তৃণমূলকর্মীর দাবি, তিনি নৈতিক কাজই করেছেন। তবে কেন তিনি হুমকি দিলেন চব্বিশ ঘণ্টার প্রতিনিধিকে? কেন ছবি মুছে দিতে চাপ দিলেন? তবে কি তিনি কোনও অনৈতিক কাজ করলেন?

৫)মহিলা বাম এজেন্টকে বুথ থেকে বের করতে বিবস্ত্র করে গ্রামে ঘোরানোর এবং গণধর্ষণের হুমকির অভিযোগ। তৃণমূলের লাগাতার হুমকির মুখে শেষ পর্যন্ত বুথ থেকে বেড়িয়ে যেতে বাধ্য হলেন ওই সিপিএম এজেন্ট। ঘটনা কেশপুরের ধান্যগাড়া স্কুলে। অভিযোগ আরও এক সিপিএম এজেন্ট শেখ সোহরাব আলিকেও বুথ থেকে তুলে নিয়ে গিয়ে মারধরের অভিযোগ উঠেছে।

৬) পর্যবেক্ষক সূর্যকান্ত মিশ্রই। সকাল থেকে নারায়ণগড়ের বুথে বুথে ঘুরছেন সিপিএম প্রার্থী। খাকুরদায় একশো বাষট্টি নম্বর বুথে সিপিএমের এজেন্ট রেখা মণ্ডলকে বের করে দেওয়া হয় বলে অভিযোগ। অভিযোগ ওঠে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। খবর পেয়েই হাজির হন সূর্যকান্ত মিশ্র। তিনিই উদ্যোগী হয়ে বুথের মধ্যে ফের ফিরিয়ে দেন মহিলা এজেন্ট রেখা মণ্ডলকে।

fallbacks

 

৭) ভোট শুরুর আগেই শুরু সংঘর্ষ। আসানসোলের জামুড়িয়ার অবিনাশ হাইস্কুলের পঁচাত্তর ও ছিয়াত্তর নম্বর বুথে যাওয়ার সময় দুই সিপিএম এজেন্টকে মারধর করা হয়েছে। জীবন রুইদাস নামে এক সিপিএম এজেন্টের মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে। শাসকদলের বিরুদ্ধে অভিযোগ তুলেছে সিপিএম। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। ঘটনায়  ইতিমধ্যেই গ্রেফতার দুজন। চব্বিশ ঘণ্টায় খবর সম্প্রচারের পরেই জেলাশাসকের রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন।

fallbacks

 

৮) নির্বাচন কমিশনের নির্দেশিকাকে বুড়ো আঙুল। খোলা জানলার পাশে ইভিএম রেখে চলছে ভোট। ভোটাররা কোন বোতাম টিপছেন তা স্পষ্ট দেখা যাচ্ছে বাইরে থেকে। রানিগঞ্জ বিধানসভার উখড়া প্রি প্রাইমারি স্কুলের বুথে ধরা পড়ল অনিয়মের ছবি। যদিও, এরপরেও অনিয়ম মানতে নারাজ প্রিসাইডিং অফিসার। তিনি তর্ক জুড়লেন সংবাদমাধ্যম কেন বুথে ঢুকেছে।

fallbacks

 

৯) ভোটের মাঝেই বিশ্রামে কেন্দ্রীয় বাহিনী। আসানসোল দক্ষিণ কেন্দ্রের নর্থব্রুক শিশুশিক্ষা কেন্দ্র। সেখানে একটি ঘরে বিশ্রাম নিতে দেখা গেল কয়েকজন CRPF জওয়ানকে। সেই ছবি তুলতে গেলে বাধা দেন জওয়ানরা।

fallbacks

১০) পশ্চিম মেদিনীপুরের ঘাটালে সিপিএমের পোলিং এজেন্টকে অপহরণের অভিযোগ। সাই গ্রামের ২৮৯ নম্বর বুথের সিপিএমের পোলিং এজেন্ট জুলফান আলিকে বুথ থেকে অপহরণের অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।

Read More