Home> রাজ্য
Advertisement

মাত্র ৬৪ ছাত্র ও ৭ শিক্ষক নিয়েই আলিপুরদুয়ারে চলছে হাই হাই স্কুল

মাত্র ৬৪ ছাত্র ও ৭ শিক্ষক নিয়েই আলিপুরদুয়ারে চলছে হাই হাই স্কুল

ম্যাক উইলিয়াম জুনিয়র হাই স্কুল। শুধু নামেই জুনিয়র হাই স্কুল। কারণ ছাত্রছাত্রীর সংখ্যা মাত্র চৌষট্টি। আর শিক্ষক-শিক্ষিকার সংখ্যা মাত্র সাত। এমন অবস্থায় আলিপুরদুয়ার পুরসভার তিন নম্বর ওয়ার্ডের এঅস্থায় স্কুলের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন ছাত্র থেকে শিক্ষক, সকলেই।

ম্যাক উইলিয়াম জুনিয়ার হাই স্কুল। ঠিকানা আলিপুরদুয়ার পুরসভার তিন নম্বর ওয়ার্ড। উনিশশো পঞ্চাশ সালে যখন এই স্কুল শুরু হয়েছিল, তখন ছাত্রছাত্রী সংখ্যা উপচে পড়ত। কিন্তু ক্রমশ সংখ্যাটা কমতে শুরু করে। চলতি শিক্ষাবর্ষে স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা চৌষট্টি।শিক্ষক-শিক্ষিকা মাত্র সাতজন। ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতিদিন গড়ে উপস্থিতির হার ১৫ থেকে ২০ জন। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুকুমার ভট্টাচার্য জানিয়েছে, এবছর পঞ্চম শ্রেণিতে মাত্র সাতজন ছাত্র ভর্তি হয়েছে। এঅবস্থায় তাঁদের নিজেদের স্কুল চালাতে সমস্যা হচ্ছে। আবার এই স্কুল ছেড়ে অন্য স্কুলে যেতেও তাঁদের কষ্ট হবে।

বিদ্যালয়ের বেহাল দশা নিয়ে আলিপুরদুয়ার পুরসভার প্রধান অনিন্দ্য ভৌমিকের মত, স্কুলে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশুনার ব্যবস্থা না থাকায় অনেকেই ভর্তি হতে চান না। এঅবস্থায় অন্য কোনও স্কুলের সঙ্গে ম্যাক উইলিয়াম জুনিয়ার হাই স্কুলকে মিলিয়ে দেওয়া ছাড়া আর বিকল্প কোনও পথ নেই বলে দাবি পুর প্রধানের। ফলে একদা যে স্কুল রমরমিয়ে চলত, আজ ছাত্রাভাবে সেই স্কুল চলার শক্তিই হারিয়ে ফেলেছে।

 

Read More