Home> রাজ্য
Advertisement

ডেঙ্গি, ম্যালেরিয়ায় মৃত্যুর ঘটনায় রাজ্যের উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রীয় রিপোর্ট

ডেঙ্গি আক্রান্তের সংখ্যায় পশ্চিমবঙ্গ প্রথম। ডেঙ্গি, ম্যালেরিয়ায় মৃত্যু। সেখানে গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ দ্বিতীয়। উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকারের রিপোর্ট। রাতে মশা দিনে মাছি, এই নিয়ে কলকাতায় আছি। প্রায় দেড় শতাব্দী আগে লেখা কবি ঈশ্বর গুপ্তর দুটি লাইন, এই বঙ্গে এখনও একইরকম প্রাসঙ্গিক। কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অন্তত তেমনই বলছে। 

ডেঙ্গি, ম্যালেরিয়ায় মৃত্যুর ঘটনায় রাজ্যের উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রীয় রিপোর্ট

ওয়েব ডেস্ক: ডেঙ্গি আক্রান্তের সংখ্যায় পশ্চিমবঙ্গ প্রথম। ডেঙ্গি, ম্যালেরিয়ায় মৃত্যু। সেখানে গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ দ্বিতীয়। উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকারের রিপোর্ট। রাতে মশা দিনে মাছি, এই নিয়ে কলকাতায় আছি। প্রায় দেড় শতাব্দী আগে লেখা কবি ঈশ্বর গুপ্তর দুটি লাইন, এই বঙ্গে এখনও একইরকম প্রাসঙ্গিক। কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অন্তত তেমনই বলছে। 

ডেঙ্গি আক্রান্ত, পশ্চিমবঙ্গ প্রথম

ডেঙ্গিতে মৃত্যু, পশ্চিমবঙ্গ দ্বিতীয়

ম্যালেরিয়ায় মৃত্যু, পশ্চিমবঙ্গ দ্বিতীয়

মশাবাহিত রোগ দমনে রাজ্য সরকার, পুরসভার হরেক কর্মসূচি। ঢালাও প্রচার। তারপরও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীন ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের ওয়েবসাইটে বাংলার নামে জ্বলজ্বল করছে সেরার শিরোপা! 

গত বছর সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল সবচেয়ে বেশি, ১৭ হাজার ৭০২। তারপর পঞ্জাব এবং ওড়িশা। ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যায় এ রাজ্য দ্বিতীয়। উত্তরপ্রদেশ ৪২, পশ্চিমবঙ্গ  ৩৪ এবং মহারাষ্ট্র ৩২।

এ বার দেখা যাক গত পাঁচ বছরের পরিসংখ্যান কী বলছে। ২০১২, ২০১৩, ২০১৪ - এই তিন বছরে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমশ কমছিল। ২০১৫ থেকে প্রতিবছর তা দ্বিগুণেরও বেশি বাড়তে শুরু করেছে।  

ডেঙ্গিতে মৃত্যুর ঘটনাতেও একই ট্রেন্ড। ২০১২, ২০১৩, ২০১৪ - এই তিন বছরে রাজ্যে ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা ক্রমশ কমে আসে। ২০১৫ থেকে প্রতিবছর তা কখনও তিনগুণ, কখনও দ্বিগুণ বেড়েছে।

পরিস্থিতি মোকাবিলায় এ বছর এখনও পর্যন্ত ডেঙ্গি নির্ণয়ে পশ্চিমবঙ্গে পাঁচশো IGM কিট বরাদ্দ করেছে কেন্দ্র। দিল্লি-মহারাষ্ট্র-কর্নাটকের পর এ রাজ্য এবং তামিলনাড়ু সবচেয়ে বেশি IGM কিট পাচ্ছে। 

এ বার দেখা যাক কী বলছে ম্যালেরিয়া। ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের প্রভিশনাল রিপোর্টে বলা হয়েছে, গত বছর সারা দেশের মধ্যে ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যায় এ রাজ্য দ্বিতীয়। ওড়িশা ৭৭, পশ্চিমবঙ্গ ৫৯ এবং মেঘালয় ৪৪। একবার দেখা যাক গত তিন বছরের পরিসংখ্যান কী বলছে। ২০১৪ থেকে ২০১৬ - এই তিন বছরে অন্যান্য রাজ্যের তুলনায় এ রাজ্যে ম্যালেরিয়ায় মৃত্যু পরিস্থিতি ক্রমশ খারাপ হয়েছে। রাজ্য সরকারগুলির দেওয়া তথ্যের ভিত্তিতেই তৈরি হয়েছে ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের এই রিপোর্ট। তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, মশা যাতে না কামড়ায় সে জন্য সতর্ক থাকতে হবে আপনাকেই।        

Read More