Home> রাজ্য
Advertisement

বর্ধমান বিস্ফোরণকাণ্ড: তদন্ত খতিয়ে দেখতে আগামিকাল রাজ্যে এনএসজি প্রধান। ইউসুফের খোঁজ পেল NIA

বর্ধমান বিস্ফোরণকাণ্ড: তদন্ত খতিয়ে দেখতে আগামিকাল রাজ্যে এনএসজি প্রধান। ইউসুফের খোঁজ পেল NIA

NIA-র পর এবার NSA। বর্ধমান কাণ্ডে তদন্তের অগ্রগতি খতিয়ে দেখতে আগামিকাল রাজ্যে আসছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সঙ্গে থাকছেন এনএসজি প্রধান জয়ন্ত চৌধুরী, আই বি প্রধান সৈয়দ আসিফ ইব্রাহিম ও সেক্রেটারি রিসার্চ। আগামিকাল সকাল দশটার মধ্যেই বর্ধমান পৌছবেন দোভাল। ঘুরে দেখবেন খাগড়াগড়ে বিস্ফোরণস্থল। দুপুরে ফিরে আসবেন নবান্নে। দুটোয়  মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব ও অন্যান্য পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। সূত্রের খবর, ঢাকাকে রিপোর্ট পাঠানোর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতেই রাজ্য সফরে আসছেন দোভাল।

শিমুলিয়ার জঙ্গি প্রশিক্ষণ শিবিরের প্রধান ইউসুফ কোথায়? বর্ধমান বিস্ফোরণের চব্বিশ দিন পরে, জঙ্গি মডিউলের অন্যতম মূল চাঁইয়ের খোঁজ পেলেন তদন্তকারীরা। তাঁরা জানতে পেরেছেন উত্তরবঙ্গের কোথাও গা ঢাকা দিয়ে রয়েছে ইউসুফ। দুদিন আগেও উত্তরবঙ্গে তার উপস্থিতির প্রমাণ পেয়েছেন গোয়েন্দারা। তাঁদের সন্দেহ, উত্তরবঙ্গ থেকে অসম বা নেপালে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে ইউসুফ। বাংলাদেশে ধরা পড়ার সম্ভাবনা থাকায় ইউসুফ সেপথে যাবে না বলেই ধারনা তদন্তকারীদের।

আপাতত গোপন ডেরা থেকে ইউসুফের বেরিয়ে আসার অপেক্ষায় NIA। অসম বা নেপাল, ইউসুফ যেখানেই যাক, সেখানেই তাকে ধরার জন্য জাল পাতা হয়েছে। বর্ধমান বিস্ফোরণে ধৃত, রাজিয়া ও আলেমাকে জেরা করে হদিশ মিলেছিলেন শিমুলিয়ার অনুমোদনহীন মাদ্রাসার। তল্লাসিতে জানা যায়, সেই ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান ছিল রীতিমতো জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হত। কিন্তু, শিমুলিয়ায় অনুমোদনহীন মাদ্রাসার পরিচালক ইউসুফ শেখের খোঁজ পায়নি NIA। ইউসুফের সঙ্গে বাংলাদেশি জঙ্গিনেতাদের সরাসরি যোগ রয়েছে বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। তাকে ধরা গেলে অন্যদের খোঁজ পাওয়া যাবে বলেও আশা করা হচ্ছে। 

Read More