Home> রাজ্য
Advertisement

নতুন বছরের প্রথম দিনটা কেমন কাটল বাঙালির?

ষোল পেরিয়ে সতেরোয় পা। নতুন বছরের আজ প্রথম দিন। বছরের প্রথম দিনটা একটু অন্যভাবে কাটানোর উদ্যোগ তাই দুনিয়া জুড়ে। গোটা দুনিয়ার মত উত্সবের মেজাজে বাঙালিও। সে চিড়িয়াখানা হোক।কিম্ব দিঘা, ডুয়ার্স। অথবা যেকোনও  পিকনিক স্পট হুল্লোড়ের আয়োজন সর্বত্র। জানুয়ারির প্রথম দিনে শীত তেমন পড়বে না, আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছিল আগেই। শীতের রকমসকম দেখে মালুমও হয়েছিল তেমনই। পড়েও নি। তবে শীত পড়ুক আর না পড়ুক পয়লার হুল্লোরে কমতি ছিল না বাঙালির। দার্জিলিং কিম্বা দিঘা। পয়লায় পর্যটকদের ভিড়ে টইটম্বুর। ভিড়  কলকাতার চিড়িয়াখানাতেও। ছোটদের নিয়ে বড়দের ডে আউটে বছরের প্রথম দিন সরগরম কলকাতা জু। জিরাফের খাঁচা থেকে ম্যাকাওয়ের ওড়াওড়ি। কিম্বা সতরঞ্জি বিছিয়ে কেবল হুল্লোর, বছরের প্রথম দিনে মেতেছে  চিড়িয়াখানা।  তবে আসল ভিড় তো ডুয়ার্সে,দিঘায়।দিঘা,মন্দারমনি,তাজপুর প্রতিটি পর্যটন কেন্দ্রে পর্যটকদের ভিড়ও ছিল দেখার মত।  ঝাউবন, সীবিচে চলে পিকনিক। সমুদ্র স্নানে যাতে কোনও দুর্ঘটনা  এড়াতে পর্যাপ্ত পুলিস মোতায়েন ছিল। শনিবার স্পিডবোট দুর্ঘটনা হয়, তাই রবিবার পয়লা জানুয়ারি সমুদ্র বোটিং বন্ধ করে রাজ্য প্রশাসন।

নতুন বছরের প্রথম দিনটা কেমন কাটল বাঙালির?

ওয়েব ডেস্ক: ষোল পেরিয়ে সতেরোয় পা। নতুন বছরের আজ প্রথম দিন। বছরের প্রথম দিনটা একটু অন্যভাবে কাটানোর উদ্যোগ তাই দুনিয়া জুড়ে। গোটা দুনিয়ার মত উত্সবের মেজাজে বাঙালিও। সে চিড়িয়াখানা হোক।কিম্ব দিঘা, ডুয়ার্স। অথবা যেকোনও  পিকনিক স্পট হুল্লোড়ের আয়োজন সর্বত্র। জানুয়ারির প্রথম দিনে শীত তেমন পড়বে না, আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছিল আগেই। শীতের রকমসকম দেখে মালুমও হয়েছিল তেমনই। পড়েও নি। তবে শীত পড়ুক আর না পড়ুক পয়লার হুল্লোরে কমতি ছিল না বাঙালির। দার্জিলিং কিম্বা দিঘা। পয়লায় পর্যটকদের ভিড়ে টইটম্বুর। ভিড়  কলকাতার চিড়িয়াখানাতেও। ছোটদের নিয়ে বড়দের ডে আউটে বছরের প্রথম দিন সরগরম কলকাতা জু। জিরাফের খাঁচা থেকে ম্যাকাওয়ের ওড়াওড়ি। কিম্বা সতরঞ্জি বিছিয়ে কেবল হুল্লোর, বছরের প্রথম দিনে মেতেছে  চিড়িয়াখানা।  তবে আসল ভিড় তো ডুয়ার্সে,দিঘায়।দিঘা,মন্দারমনি,তাজপুর প্রতিটি পর্যটন কেন্দ্রে পর্যটকদের ভিড়ও ছিল দেখার মত।  ঝাউবন, সীবিচে চলে পিকনিক। সমুদ্র স্নানে যাতে কোনও দুর্ঘটনা  এড়াতে পর্যাপ্ত পুলিস মোতায়েন ছিল। শনিবার স্পিডবোট দুর্ঘটনা হয়, তাই রবিবার পয়লা জানুয়ারি সমুদ্র বোটিং বন্ধ করে রাজ্য প্রশাসন।

আরও পড়ুন বিষ্ণুপুর গণধর্ষণে মূল অভিযুক্ত সুধেন্দু পালকে গ্রেফতার করল পুলিস

সকাল থেকেই পর্যটকদের ভির গরুমারায়। গতকয়েকদিন ধরেই লাটাগুড়ির সবকটি সরকারি বেসরকারি রিসর্টে পর্যটকদের উপচে পড়া ভিড়। জঙ্গলের বিভিন্ন ওয়াচ টাওয়ারে  ভিড় করেন পর্যটকরা।সেইসঙ্গে পয়লার পিকনিকের আনন্দতো রয়েইছে।পয়লার সকালেই মানুষের ঢল নামে ইছামতীর পাড়ে। পিকনিকের হইহুল্লোরতো আছেই। সেই সঙ্গে টাকীতে  ইছামতির নৌকা বিহারের বোনাস তো রয়েইছে। পিকনিকে মাতে বর্ধমানের কালনার চুপি পাখিরালয়। মুড়ি গঙ্গার তীরে দুপাশে সর্ষের ক্ষেত। পাশে চুপি ঝিল। আর সেই ঝিলেই পরিযায়ী পাখিদের দিনভর কলতান। আর সেখানেই পয়লার চড়ুইভাতি।কোচবিহারের শালবাগান চত্বর। পাশ দিয়ে বয়ে গেছে তোর্সার শাখা। সকাল থেকেই ভিড় পিকনিকের। শুধু শহরের মানুষ নয়। বাইরের থেকে বহুমানুষ আসেন পিকনিকে।ডুয়ার্সের প্রতিটি নদির পরেই চলে পিকনিক। চেল, ঘিস, লিস, মাল, জলঢাকা প্রতিটি নদির চরে ভিড়।তবে গাজলডোবায় তিস্তাপারে পিকনিকে এবার নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। পরিযায়ী পাখিদের যাতে কোনও অসুবিধে না হয় তাই এই সিদ্ধান্ত। এর ফলে ভিড়ে বেড়েছে অন্যত্র।

আরও পড়ুন  গত কয়েক বছর ধরে বর্ষবরণে ৩১ ডিসেম্বর সেজে ওঠে রায়গঞ্জ জেলা হাসপাতাল

Read More