Home> দুনিয়া
Advertisement

রুশ আমন্ত্রণে মুন হ্যাঁ করলেও কুলুপ এঁটেছেন কিম

চলতি মাসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক হয় কিমের। নিরাপত্তা এবং শান্তি রক্ষায় একাধিক চুক্তিতে স্বাক্ষর করেন কিম এবং ট্রাম্প। উত্তর কোরিয়ার উপর চাপানো আর্থিক নিষেধাজ্ঞা তুলতে মারিয়া উত্তর কোরিয়ার শাসক

রুশ আমন্ত্রণে মুন হ্যাঁ করলেও কুলুপ এঁটেছেন কিম

নিজস্ব প্রতিবেদন: দুই কোরিয় প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই মুহূর্তে রাশিয়াতেই রয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। ভ্লাদিভসতক-এ হতে চলা অর্থনৈতিক সম্মেলনের আমন্ত্রণ মুন গ্রহণ করেছেন বলে খবর। তবে, কিম জং ইনের তরফে কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

আরও পড়ুন- পরমাণু নিরস্ত্রীকরণে কিমকে সময় দিতে স্থগিত রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ মহড়া

আগামী ১১ সেপ্টেম্বর ভ্লাদিভসতকে অনুষ্ঠিত হবে রুশ অর্থনৈতিক সম্মলেন। দুই কোরিয় প্রেসিডেন্ট ছাড়াও সেখানে অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হচ্ছে জাপান, চিনের রাষ্ট্র প্রধানদেরও। সূত্রে খবর, এই সম্মেলনে অংশগ্রহণে ইতিমধ্যেই ইচ্ছাপ্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে। রুশ সংবাদমাধ্যম জানাচ্ছে, ক্রেমলিনের এই আমন্ত্রণ নিয়ে এখনও কোনও জবাব দেননি কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে নিয়ে এক সাংবাদিক বৈঠকে পুতিন সিঙ্গাপুরে অনুষ্ঠিত কিম-ট্রাম্পের বৈঠকের প্রশংসা করেন। তিনি জানান, ট্রাম্প এবং কিমের বৈঠক কোরিয় উপদ্বীপে শান্তি বজায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। উল্লেখ্য, কোরিয় যুদ্ধের সময় রাশিয়া (পড়ুন, তত্কালীন সোভিয়েত ইউনিয়ন) উত্তর কোরিয়ার ‘বন্ধু রাষ্ট্র’ হিসাবে পাশে দাঁড়ায়। তবে, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকে। উল্টোদিকে কোরিয় যুদ্ধের সময় রাশিয়া ‘শত্রু দেশ’ হলেও, ১৯৯০ সালের পর থেকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্ক গড়ে ওঠে। ২০০৩ সালে প্রায় ৪২০ কোটি ডলার ব্যবসা করে দুই দেশ।

আরও পড়ুন- ইদের দিনেও হিংসা অব্যাহত নাইজেরিয়ায়, জোড়া বিস্ফোরণে হত ৩১

চলতি মাসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক হয় কিমের। নিরাপত্তা এবং শান্তি রক্ষায় একাধিক চুক্তিতে স্বাক্ষর করেন কিম এবং ট্রাম্প। উত্তর কোরিয়ার উপর চাপানো আর্থিক নিষেধাজ্ঞা তুলতে মারিয়া উত্তর কোরিয়ার শাসক। এই মুহূর্তে নতুন করে রুশ প্রীতি জাগিয়ে, কতটা বিরম্বনায় ফেলবেন মার্কিন যুক্তরাষ্ট্রকে, তারই জল মাপছেন কিম। পুতনের আমন্ত্রণে জবাব না আসার এটাই অন্যতম কারণ হিসাবে দেখছে কূটনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- বিপজ্জনক কিম! দশ দিনের মধ্যেই ‘ভোল পালটে’ গেল মার্কিন প্রেসিডেন্টের

Read More