Home> দুনিয়া
Advertisement

Afghanistan: তালিবানের সঙ্গে প্রথমবার সরাসরি বৈঠকে USA

মার্কিন যুক্তরাষ্ট্র (USA) অবশ্য জোর দিয়ে বলেছে যে এই বৈঠক আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) শাসনের স্বীকৃতির ইঙ্গিত নয়।

Afghanistan: তালিবানের সঙ্গে প্রথমবার সরাসরি বৈঠকে USA

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান (Afghanistan) থেকে বিদেশি নাগরিক এবং প্রাণের ভয় থাকা আফগানদের দেশ থেকে সরিয়ে নেওয়ার লক্ষ্যে এই সপ্তাহের শেষে কাতারের (Qatar) রাজধানী দোহায় (Doha) সিনিয়র তালিবান (Taliban) নেতাদের সঙ্গে আমেরিকা (USA) প্রথম মুখোমুখি আলোচনা করবে। মার্কিন যুক্তরাষ্ট্র (USA) অবশ্য জোর দিয়ে বলেছে যে শনিবার ও রবিবারের বৈঠক আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) শাসনের স্বীকৃতির ইঙ্গিত নয়। মুখপাত্র আরও বলেন, "আমাদের বক্তব্য স্পষ্ট যে তালিবানকে নিজের কাজের মাধ্যমে বৈধতা অর্জন করতে হবে"।

শনিবার এবং রবিবারের এই আলোচনায় তালিবান নেতাদের প্রতিশ্রুতিবদ্ধ করার প্রতি মনোনিবেশ করা হবে যাতে তারা আমেরিকান (USA) এবং অন্যান্য বিদেশী নাগরিকদের আফগানিস্তান ত্যাগের অনুমতি দেয়। দুই দশকের সামরিক অভিযান চলাকালীন যে আফগানরা একসময় মার্কিন সামরিক বাহিনী বা সরকার এবং অন্যান্য আফগান বন্ধুদের জন্য কাজ করেছিল তাদেরকে দেশ থেকে সরানোর জন্য এই আলোচনা করা হবে। 

আরও পড়ুন: Afghanistan: আত্মঘাতী হামলার নিন্দা করল America

বিদেশ দফতরের মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র (USA) তালিবানকে (Taliban) নারী ও মেয়েদের অধিকার এবং সকল আফগান নাগরিকদের অধিকার রখ্যার জন্য এবং চাপ দিতে চায়, যাদের অনেককেই চাকরি ও স্কুলে ফিরে যাওয়া থেকে বিরত রাখা হয়েছে। মুখপাত্র আরও বলেন, "যেহেতু আফগানিস্তান (Afghanistan) একটি মারাত্মক অর্থনৈতিক সংকট এবং সম্ভাব্য মানবিক সংকটের মুখোমুখি, তাই আমরা তালিবানকে চাপ দেব মানবিক সংস্থাগুলিকে প্রয়োজনিয় এলাকায় অবাধ প্রবেশের অনুমতি দেওয়ার জন্য"।

যদিও এই বৈঠকে দুই তরফে করা উপস্থিত থাকবেন সেই বিষয় কোনও খবর এখনো পাওয়া যায়নি। সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল Frank McKenzie সহ উর্দ্ধতন মার্কিন (USA) কর্মকর্তারা অগাস্টে শেষবার কাবুলে (Kabul) তালিবানের সঙ্গে সাক্ষাৎ করেন যখন মার্কিন সেনারা বিদেশী নাগরিকদের আফগানিস্তান (Afghanistan) থেকে সরিয়ে আনার জন্য জন্য বিমানবন্দর দখল করে নেয়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More