Home> দুনিয়া
Advertisement

Cook Islands and Niue: দু'টি দ্বীপকে রাষ্ট্রের মর্যাদা দিল মার্কিন যুক্তরাষ্ট্র! এতে চিনের ভয়ের কী রয়েছে?

Cook Islands and Niue: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও নিউই এর প্রধানের যৌথ বিবৃতির মাধ্যমে এই কূটনৈতিক সম্পর্কের শুরু। দুটি দ্বীপরাষ্ট্র বিষয়ে বাইডেন জানান, এখানে জলবায়ু পরিবর্তন রোধে, গণস্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়নখাতে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগের উদ্যোগ নেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

Cook Islands and Niue: দু'টি দ্বীপকে রাষ্ট্রের মর্যাদা দিল মার্কিন যুক্তরাষ্ট্র! এতে চিনের ভয়ের কী রয়েছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রশান্ত মহাসাগরে নিউই দ্বীপ ও কুক আইল্যান্ডস অবশেষে স্বাধীন হল। এদের 'স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে'র মর্যাদা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। বলা হচ্ছে, চিনকে এই অঞ্চলে চাপে রাখতেই এমন সিদ্ধান্ত।

আরও পড়ুন: Bangladesh: জার্মানিতে প্রথম বাংলা বইমেলা! আনন্দে উদ্বেল বাঙালি বইপ্রেমীরা...

সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, মার্কিন যুক্তরাষ্ট্র এই দুটি দ্বীপরাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছে। বাইডেনের মতে, এই দুই দ্বীপ রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের শুরুয়াত শিগগিরই হবে। এর ফলে 'ইন্দো প্যাসিফিক' অঞ্চল মুক্ত ও অবাধ হবে বলে বাইডেনের ধারণা। সেই সঙ্গে এই পদক্ষেপ এই অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাবের মোকাবিলা করতেও সাহায্য করবে। শুধু তাই নয়, সেই সঙ্গে এই পদক্ষেপ এই অঞ্চলে বেআইনি ভাবে মাছ ধরা আটকাতেও সাহায্য করবে। এর ফলে অর্থনৈতিক উন্নয়নের পথে হাঁটবে এই অঞ্চল বলে জানান জো বাইডেন।

সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও নিউই এর প্রধান ডালটন টাগেলাগির যৌথ বিবৃতির মাধ্যমে এই কূটনৈতিক সম্পর্কের শুরু।

দুটি দ্বীপরাষ্ট্র বিষয়ে বাইডেন আরও জানান, এখানে জলবায়ু পরিবর্তন রোধে, গণস্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়নখাতে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগের উদ্যোগ নেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: এবার বীর্য বেচেও বিপুল রোজগার! জেনে নিন কোথায়, কীভাবে...

স্বশাসিত হলেও নিউ জিল্যান্ডের উপর পররাষ্ট্র ও প্রতিরক্ষা নীতির জন্য নির্ভরশীল ছিল এই দ্বীপ দুটি। এবং বিশ্ব রাজনীতিতে বেশ কয়েক বছর গুরুত্বহীন হয়ে ছিল প্রশান্ত মহাসাগরের এই অঞ্চল। কিন্তু সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের ক্ষমতার লড়াইয়ে বেশ অর্থবহ হয়ে উঠেছে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চল। এই অঞ্চলকে ঘিরে লক্ষ্যণীয় মাত্রায় বাড়ছে চিনের অর্থনৈতিক, সামরিক ও রাজনৈতিক আগ্রহ। দু'টি দ্বীপের মোট জনসংখ্যা ২০ হাজারের কাছাকাছি হলেও প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক এলাকায় তাদের দখল খুব কম নয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More