Home> দুনিয়া
Advertisement

আমেরিকায় শরণার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি মার্কিন আদালতের

ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে মামলা মার্কিন সংগঠনের। আমেরিকায় শরণার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করল মার্কিন আদালত। আটক করা শরণার্থীদের নামের তালিকা তৈরির নির্দেশ কোর্টের। আপাত স্বস্তি মিলল ৭ দেশের শরণার্থীদের।একটি সই। বন্ধ মার্কিন দরজা। দুনিয়াজুড়ে সমালোচনা। বিক্ষোভ, স্লোগানে গর্জে ওঠা প্রতিবাদ।শুক্রবার প্রশাসনিক নির্দেশ জারি করে  সাতটি মুসলিম দেশের শরণার্থীদের আমেরিকায়ঢোকা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই নির্দেশের বিরুদ্ধে শনিবার মামলা করে আমেরিকান সিভিল লিবার্টিজ এডুকেশন নামে এক মার্কিন সংগঠন। সেই মামলার রায়ে কিছুটা স্বস্তি মিলেছে আমেরিকাগামী শরণার্থীদের। আমেরিকায় শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করেছে কোর্ট। পাশাপাশি, প্রশাসনিক নির্দেশের পর যে সমস্ত শরণার্থীকে আটক করা হয়েছে, তাঁদের নামের সম্পূর্ণ তালিকা তৈরির আদেশ দিয়েছে আদালত।

আমেরিকায় শরণার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি মার্কিন আদালতের

ওয়েব ডেস্ক: ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে মামলা মার্কিন সংগঠনের। আমেরিকায় শরণার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করল মার্কিন আদালত। আটক করা শরণার্থীদের নামের তালিকা তৈরির নির্দেশ কোর্টের। আপাত স্বস্তি মিলল ৭ দেশের শরণার্থীদের।একটি সই। বন্ধ মার্কিন দরজা। দুনিয়াজুড়ে সমালোচনা। বিক্ষোভ, স্লোগানে গর্জে ওঠা প্রতিবাদ।শুক্রবার প্রশাসনিক নির্দেশ জারি করে  সাতটি মুসলিম দেশের শরণার্থীদের আমেরিকায়ঢোকা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই নির্দেশের বিরুদ্ধে শনিবার মামলা করে আমেরিকান সিভিল লিবার্টিজ এডুকেশন নামে এক মার্কিন সংগঠন। সেই মামলার রায়ে কিছুটা স্বস্তি মিলেছে আমেরিকাগামী শরণার্থীদের। আমেরিকায় শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করেছে কোর্ট। পাশাপাশি, প্রশাসনিক নির্দেশের পর যে সমস্ত শরণার্থীকে আটক করা হয়েছে, তাঁদের নামের সম্পূর্ণ তালিকা তৈরির আদেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার প্রতিবাদে গর্জে উঠল হলিউড

রায় দিতে গিয়ে বিচারক বলেন, এই ধরনের নির্দেশের ফলে ক্ষতিগ্রস্তদের অপূরণীয় আঘাতের সম্ভাবনা রয়েছে। তাই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করা হল।ট্রাম্পের প্রশাসনিক নির্দেশকে অসাংবিধানিক ও বেআইনি আখ্যা দিয়ে মামলাকারীর আইনজীবী জানান, সকলের অধিকার রক্ষায় আদালত রয়েছে।রবিবার আদালতের এই রায়ের ফলে বৈধ ভিসাধারী সহ শরণার্থী হিসাবে আবেদনকারীদের আমেরিকায় ঢোকায় আপাতত আর কোনও বাধা রইল না। এই রায় শোনার পরেই আদালতের বাইরে উচ্ছ্বাসে ফেটে পড়েন বহু মানুষ।

আরও পড়ুন  ট্রাম্পের সিদ্ধান্তে এবার পাল্টা জবাব ইরানের

 

Read More