Home> দুনিয়া
Advertisement

স্কুলে বন্ধ হল স্মার্টফোনের ব্যবহার! বন্ধুসঙ্গহীন ফোনমগ্ন একলা পড়ুয়া এবার অতীত...

জীবনে জীবন যোগ করা, না হলে ব্যর্থ হয় পণ্যের পসরা! লিখেছিলেন আমাদের কবি। ঘুরে-ফিরে সেই ভাবনাতেই ফিরল মার্কিন যুক্তরাষ্ট্রের এক স্কুল। ক্লাসে তারা বন্ধ করল স্মার্টফোনের ব্যবহার।

স্কুলে বন্ধ হল স্মার্টফোনের ব্যবহার! বন্ধুসঙ্গহীন ফোনমগ্ন একলা পড়ুয়া এবার অতীত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জীবনে জীবন যোগ করা, না হলে ব্যর্থ হয় পণ্যের পসরা! লিখেছিলেন আমাদের কবি। ঘুরে-ফিরে সেই ভাবনাতেই ফিরল মার্কিন যুক্তরাষ্ট্রের এক স্কুল। ক্লাসে তারা বন্ধ করল স্মার্টফোনের ব্যবহার। করোনা-উত্তর পর্বেই তারা পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য এই সিদ্ধান্ত নিয়েছে। তার ফলও পেয়েছে হাতে-হাতে। মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমে ম্যাসাচুসেটের বাক্সটন স্কুল নামক একটি হাইস্কুলে এই ঘটনা ঘটেছে। পড়ুয়াদের ভবিষ্যৎ, তাদের শারীরিক ও মানসিক বিকাশ ইত্যাদির কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: বছরে ১ কোটি ২৯ লাখ টাকা বেতন! কিন্তু খামোখা এতগুলো টাকা কেন নেবেন? মামলা করলেন রেলকর্মী...

জানা গিয়েছে, স্কুল-চত্বরের ১১৪ একর এলাকায় স্মার্টফোনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং স্কুলটির অশিক্ষক কর্মীবৃন্দেরও স্কুল চত্বরে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যেসব ছাত্ররা বাড়ি থেকে যাতায়াত করে তারা ফোন নিয়ে স্কুলে আসে না। আর যারা বোর্ডিংয়ে থাকে, তারা স্কুলে এসেই জমা রাখে মোবাইল ফোন। কোনও প্রয়োজন পড়লে স্কুলের সাধারণ ফোন ব্যবহার করার অনুমতি রয়েছে। 

বেশ কিছুদিন এই ভাবে চলে পড়ুয়াদের মধ্যে কি আদৌ কোনও ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করেছে স্কুল কর্তৃপক্ষ?
  
স্কুল কর্তৃপক্ষের দাবি, এই সিদ্ধান্তের সুফল হাতেনাতে মিলেছে। এক সাক্ষাৎকারে স্কুলের প্রধান জানিয়েছেন, আগে দেখা যেত, স্কুলে এসেও শিক্ষার্থীরা স্মার্টফোনেই সময় কাটাত। তারা নিজেদের মধ্যেও কথা বলত না। আর এই ভাবে চলতে চলতে কী ভাবে বন্ধুদের সঙ্গে মিশতে হয় বা গল্প করতে হয়, সেটাই ভুলে গিয়েছিল তারা। ছাত্ররা সর্বদা বিচ্ছিন্নভাবে মোবাইল নিয়ে একা একা বসে থাকত। এর ফলে স্কুলের পরিবেশ নষ্ট হচ্ছিল। মোবাইল ফোনের উপর নিষেধাজ্ঞা জারি করার ফলে দেখা গিয়েছে, ছাত্ররা ধীরে-ধীরে স্বাভাবিক হচ্ছে, পরস্পরের সঙ্গে সুস্থ ভাবে মেলামেশা করছে, স্কুলের স্বাভাবিক পরিবেশটাও ফিরে এসেছে।

বর্তমানে মোবাইল ছাড়া জীবনযাত্রা যেন স্তব্ধ! খুদে পড়ুয়ারাও মোবাইল ছাড়া কিছু ভাবতে পারে না। করোনা-পরবর্তী সময়ে ছোট্ট ওই ডিজিটাল গ্যাজটে বন্দি হয়ে গিয়েছে শিশুজীবন। পড়াশোনা থেকে গেম-- সবকিছুই মুঠোফোনে। এর ফলে ছাত্ররা যে ক্রমশ অসামাজিক হয়ে পড়ছে, তাদের স্বাভাবিক শারীরিক ও মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে-- তা বুঝতে অসুবিধা হয়নি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটের বাক্সটন স্কুলের শিক্ষকদের। ছাত্রদের ভবিষ্যতের কথা ভেবেই তাই শেষমেশ বড় সিদ্ধান্তটা নিয়ে নেয় স্কুল। আর কয়েক মাসেই তার সুফল মেলে বলে দাবি স্কুল কর্তৃপক্ষের।

স্কুলের এক শিক্ষক জানান, ছাত্রেরা প্রথমদিকে ক্লাসে অমনোযোগী ছিল। ঘন ঘন টয়লেটে যাওয়ার অনুমতি নিত আদতে মোবাইল দেখার জন্যই। মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করায় প্রথমদিকে সকলে অস্বস্তি বোধ করলেও ধীরে-ধীরে সকলেই স্বাভাবিক ছন্দে ফিরে আসে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More