Home> দুনিয়া
Advertisement

অনাবাসী ভারতীয়দের মন টানতে নমোকেই হাতিয়ার, ট্রাম্পের প্রথম প্রচার ভিডিয়োয় 'হাউডি মোদী'

মার্কিন প্রেসিডেন্টের প্রচার ভিডিয়োটির নামকরণ করা হয়েছে, 'Four More Years'

অনাবাসী ভারতীয়দের মন টানতে নমোকেই হাতিয়ার, ট্রাম্পের প্রথম প্রচার ভিডিয়োয় 'হাউডি মোদী'

নিজস্ব প্রতিবেদন: ডোনাল্ড ট্রাম্পের টার্গেটে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ২০ লাখ প্রভাবশালী ভারতীয়। প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম প্রচার ভিডিয়ো তাই রাখলেন আহমেদাবাদে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্টের বক্তৃতা ও  হিউস্টনে নরেন্দ্র মোদীর বক্তৃতার অংশ।

আরও পড়ুন- সুপারের ঘর থেকে ভেসে আসছিল আওয়াজ,  'অবৈধ' প্রেমের যে দৃশ্য দেখল কলকাতার নামী ক্যান্সার হাসপাতাল

গত ফেব্রুয়ারি মাসে ভারতে এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। তখনই রাজনৈতিক মহলে জল্পনা ছিল, ভারতে তাঁকে যেভাবে আপ্যায়ন করা হল, ভোটের প্রচারে তাকেই ক্যাশ করবেন ট্রাম্প। আহমেদাবাদ বিমানবন্দর থেকে শহরের প্রাণকেন্দ্র পর্যন্ত রাস্তার দুধারে উদ্বেল জনতা ও ভরা মোতারা স্টেডিয়ামের লোকজন দেখে তে সত্তর লাখ লোক হয়েছে দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার দেখাশোনা করছেন তাঁর ছেলে জুনিয়র ট্রাম্প। তাঁর সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে মার্কিন মুলুকে বসবাসকারী ভারতীয়দের।  সোশ্যাল মিডিয়ায় তিনি শেয়ার করেছেন ওই প্রচার ভিডিয়ো। কয়েক ঘণ্টার মধ্যে ভিডিয়োটি ৬৬,০০০ বার দেখে ফেলেছেন মানুষজন।  ভিডিয়োটি নিয়ে ট্রাম্পের প্রচার কমিটির সদস্য কিম্বারলি গালিফয়েল জানিয়েছেন, ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই আন্তরিক। আমাদের প্রচারে সাহায্য করছেন এখানে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতরা।

মার্কিন প্রেসিডেন্টের প্রচার ভিডিয়োটির নামকরণ করা হয়েছে, 'Four More Years'। ১০৭ সেকেন্ডের ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে হিউস্টনে মার্কিন প্রেসিডেন্টের হাত ধরে হাঁটছেন মোদী। নমো বলছেন ট্রাম্পের সম্পর্কে বলার কিছু নেই। উনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন-পড়ুয়াদের ‘মন কি বাত’ শোনা উচিত সরকারের, NEET-JEE নিয়ে রাহুলের তোপ

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয়দের মধ্যে ব্যাপক জনপ্রিয় মোদী। ২০১৫ সালে ম্যাডিসন স্কোয়ার ও ২০১৯ সালে সিলিকন ভ্যালিতে তাঁর অনুষ্ঠানে মানুষের উন্মাদনা দেখেই তা টের পাওয়া গিয়েছিল। হিউস্টনে তাঁর 'হাউডি মোদী' অনুষ্ঠানে জড়ো হয়েছিলেন ৫০,০০০ ভারতীয়। সেই জনপ্রিয়তাকেই এক ভোট বাক্সে কাজে লাগাতে চাইছেন ট্রাম্প।

ভিডিয়োটির দ্বিতীয় অংশে রয়েছে আহমেদাবাদে ট্রাম্পের বক্তৃতার অংশ। প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, আমেরিকা ভারতকে ভালোবাসে, শ্রদ্ধা করে। আমেরিকার মানুষ ভারতীয়দের অবদান ও বিশ্বাসযোগ্যাতার কাছে ঋণী থাকবে। ভারতীয়রা সত্যিই ভালো মানুষ।

অন্যদিকে, অনাবাসী ভারতীয়দের অন্যভাবে কাজে লাগাতে চাইছে ডেমোক্র্যাটরা। তাঁরা ট্রাম্পের অভিভাসন নীতিকেই হাতিয়ার করে ময়দানে নেমেছেন। তাঁদের দাবি, ট্রাম্পের একগুঁয়ে অভিভাসন নীতির জন্য কাজ হারাচ্ছেন ভারতীয়রা। তাই মোদীকে সামনে রেখে নির্বাচনে ভোটারদের মন জয়ের চেষ্টা করলেও ট্রাম্পের আস্তিনে লুকিয়ে অন্য অস্ত্র। 

 

 

 

Read More