Home> দুনিয়া
Advertisement

Israel-Palestine Conflict: গাজায় আবিষ্কার দীর্ঘ গোপন সুড়ঙ্গ! হামাসের কীর্তি নিয়ে ধন্দে ইজরায়েল...

Israel-Palestine Conflict: প্যালেস্টাইনের গাজা উপত্যকায় সুদীর্ঘ এক সুড়ঙ্গের খোঁজ পেয়েছে ইজরায়েল। টা এতই প্রশস্ত যে, এর ভেতর দিয়ে অনায়াসে গাড়ি চলে যাবে! কেন বানাল হামাস এরকম একটা টানেল?

Israel-Palestine Conflict: গাজায় আবিষ্কার দীর্ঘ গোপন সুড়ঙ্গ! হামাসের কীর্তি নিয়ে ধন্দে ইজরায়েল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধ তো থামছেই না, উপরন্তু নতুন নতুন বিষয় সামনে আসছে। যেমন, এবার এল সুড়ঙ্গ। প্যালেস্টাইনের গাজা উপত্যকায় সুদীর্ঘ এক সুড়ঙ্গের খোঁজ পেয়েছে ইজরায়েল। জানানো হয়েছে, সীমান্ত-এলাকায় এ পর্যন্ত হামাসের যেসব সুড়ঙ্গের সন্ধান মিলেছে, সেসবের মধ্যে এটিই সবচেয়ে বড়। আড়াই মাইল, ৪ কিলোমিটার!ইজরায়েলের তরফে জানানো হয়েছে, এরেজ সীমান্ত ক্রসিং থেকে কয়েকশো মিটার দূরে সুড়ঙ্গটির প্রবেশমুখের সন্ধান মিলেছে।

আরও পড়ুন: Lauren Canaday: মরার পরে বেঁচে উঠলেন! জানালেন, মৃত্যুকালে আশ্চর্য কী দেখেছেন...

এ-ও স্পষ্ট হয়েছে যে, গত ৭ অক্টোবরের হামলায় সুড়ঙ্গটি ব্যবহার করা হয়েছিল। ইজরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র বলেন, সুড়ঙ্গটি তৈরি করতে বহু বছর সময় লেগেছে। কয়েক লক্ষ ডলারও তাতে ব্যয় হয়েছে। এটা এতই প্রশস্ত যে, এর ভেতর দিয়ে অনায়াসে গাড়ি চলে যাবে!
গাজা উপত্যকা দীর্ঘদিন ধরে অবরুদ্ধ রয়েছে। সেখানে পণ্য ও ব্যক্তির প্রবেশ বা প্রস্থানের জন্য ইজরায়েলের অনুমতি দরকার হয়। এমন পরিস্থিতিতে গাজায় ইজরায়েলের অনুমতির অপেক্ষা না করে বা তাদের অনুমতির তোয়াক্কা না করে গোপনে পণ্য আনা-নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ উপায় এইসব সুড়ঙ্গ। তা হলে কি হামাস সেই কাজটিই করে চলেছে?

আরও পড়ুন: Nostradamus 2024 Predictions: ভয়ংকর দুর্যোগ, তৃতীয় বিশ্বযুদ্ধ! দেখুন, ২০২৪ সাল নিয়ে কী বলেছেন নস্ত্রাদামুস...

ইজরায়েলের অবশ্য দাবি, পণ্য আনা-নেওয়া নয়, হামাসের সশস্ত্র কর্মকাণ্ড পরিচালনারই অন্যতম কেন্দ্র হল এইসব সুড়ঙ্গ। ৭ অক্টোবর ইজরায়েলের ভূখণ্ডে হামাসের হামলার পর থেকে গাজায় ঢুকে হামাসের তৈরি করে রাখা এইসব সুড়ঙ্গ ধ্বংসে উঠেপড়ে লেগেছে ইজরায়েল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More