Home> দুনিয়া
Advertisement

UNSC: মেয়েদের শিক্ষা ও কাজের অধিকার যেন অক্ষুণ্ণ থাকে, রাষ্ট্রসঙ্ঘের বার্তা তালিবানকে

সার্বিক ভাবে তালিবান-আমলে আফগানিস্তানে মানবাধিকার যেন রক্ষিত হয়, বার্তা নিরাপত্তা পরিষদের।

UNSC: মেয়েদের শিক্ষা ও কাজের অধিকার যেন অক্ষুণ্ণ থাকে, রাষ্ট্রসঙ্ঘের বার্তা তালিবানকে

নিজস্ব প্রতিবেদন: সোমবারই জরুরি ভিত্তিতে বৈঠক ডেকেছিল রাষ্ট্রসঙ্ঘের জাতীয় নিরাপত্তা পরিষদ। সেখানে বৈঠক শেষে তালিবানকে আফগান-মাটিতে মানবাধিকার অক্ষুণ্ণ রাখার বার্তা দিল রাষ্ট্রসঙ্ঘ। আর মঙ্গলবারই রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জানান, তালিবানকে অবশ্যই সেখানে মেয়েদের কাজ করার এবং স্কুলে যাওয়ার অধিকার দেওয়ার প্রতিশ্রুতি পালন করতে হবে।

আরও পড়ুন: Taliban: তালিবানের উপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক, একই পথে হোয়াটসঅ্যাপ-ও

The United Nations Security Council (UNSC) আফগানিস্তানের (Afghanistan) মাটিতে তালিবান (Taliban) যেন মানবাধিকার রক্ষায় (human rights) সচেষ্ট থাকে, সেই বার্তা দিল। পাশাপাশি সেখানে মেয়েদের শিক্ষা ও কর্মের অধিকারও যেন রক্ষিত হয়, এই মর্মেও বার্তা দেওয়া হয় তালিবানকে। মহিলা ও কিশোরীদের প্রতি তালিবান যেন যথাযথ ব্যবহার করে সেই বার্তাও তালিবানকে দেওয়া হয়।

তালিবান অবশ্য আফগান সরকারি কর্মীদের কাজে যোগ দিতে বলেছে। কাবুল দখলের আগে থেকেই অবশ্য তালিবানের তরফে দাবি করা হয়েছিল, তারা ক্ষমতা দখল করলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সরকারি কর্মীদের অধিকার ছিনিয়ে নেওয়া হবে না। তালিবান শাসনে মহিলাদের আরও অধিকার দেওয়ার দাবিও করা হয়েছিল। 

যদিও বাস্তবে উল্টো ছবি দেখা যাচ্ছিল। গত সপ্তাহে কন্দহরের কয়েকজন মহিলা ব্যাঙ্ককর্মীকে কাজে যোগ দিতে নিষেধ করা হয়েছিল তালিবানের তরফে। কাবুল তালিবানের দখলে চলে আসার পর থেকে শহরের রাস্তায় মেয়েদের ছবি নষ্ট করে দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। তালিবানের এই সব আচরণ নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। সেই প্রেক্ষিতেই রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার রুপার্ট কলভিল মঙ্গলবার বলেন, 'তালিবানকে অবশ্যই মেয়েদের কাজ করার এবং স্কুলে যাওয়ার অধিকার দেওয়ার প্রতিশ্রুতি পালন করতে হবে।'

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan's First Woman Mayor: জঙ্গিরা কবে আমাকে খুন করবে, তারই অপেক্ষায় রয়েছি!

Read More