Home> দুনিয়া
Advertisement

প্রত্যর্পণের বিরুদ্ধে বিজয় মালিয়ার আর্জি খারিজ ব্রিটেনের আদালতে

আর্থিক তছরূপের অভিযোগ ওঠার পর দেশ থেকে পালিয়ে ব্রিটেনে আশ্রয় নিয়েছিলেন বিজয় মালিয়া। কিন্তু মাস কয়েক আগে তাঁকে ব্রিটেনের আদালত ভারতের হাতে প্রত্যর্পণের নির্দেশ দেয়।

প্রত্যর্পণের বিরুদ্ধে বিজয় মালিয়ার আর্জি খারিজ ব্রিটেনের আদালতে

নিজস্ব প্রতিবেদন: আর্থিক তছরূপে অভিযুক্ত বিজয় মালিয়া ফের বড় ধাক্কা খেলেন। ব্রিটেনের আদালতে তাঁর আরও একটি আবেদন খারিজ হয়ে গেল। সোমবার তাঁর আবেদন খারিজ করা হয়েছে ব্রিটেনের আদালতের তরফে।

আর্থিক তছরূপের অভিযোগ ওঠার পর দেশ থেকে পালিয়ে ব্রিটেনে আশ্রয় নিয়েছিলেন বিজয় মালিয়া। কিন্তু মাস কয়েক আগে তাঁকে ব্রিটেনের আদালত ভারতের হাতে প্রত্যর্পণের নির্দেশ দেয়। ব্রিটেনের সরকারও সেই নির্দেশ কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ করতে শুরু করে।

আরও পড়ুন: ১০০ শতাংশ ঋণ মেটাতে চেয়ে বিজয় মালিয়া বললেন, 'প্লিজ, নিয়ে নিন।'

তার বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন পলাতক ওই ব্যবসায়ী। সেই আবেদনই খারিজ করে দিল ব্রিটেনের আদালত। বদলে মৌখিক শুনানির নির্দেশ দেওয়া হয়েছে ব্রিটেনের আদালতের পক্ষ থেকে।

প্রায় ৯ হাজার কোটি টাকা আর্থিক প্রতারণায় অভিযুক্ত বিজয় মালিয়া। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ওই টাকা নিয়েছিলেন দেশের বিভিন্ন ব্যাঙ্ক থেকে। কিন্তু তিনি সেই টাকা কোনও ব্যাঙ্কেই শোধ করেননি। বরং দেশ ছেড়েই পালিয়ে যান।

আরও পড়ুন: জেট এয়ারওয়েজকে বাঁচাতে আর্থিক সাহায্য দিতে চান বিজয় মালিয়া

২০১৬ সালের ২ মার্চ তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। তার পর জার্মানি হয়ে ব্রিটেনে গিয়ে আশ্রয় নেন। এদিকে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয় ভারতে। তদন্তে নামে সিবিআই ও ইডি। তাঁর একের পর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়। একই সঙ্গে তাঁকে দেশে ফেরাতেও তত্পরতা শুরু করে ভারত সরকার।

অন্যদিকে বিজয় মালিয়াও ব্রিটেনে বসে একের পর এক ট্যুইট করতে শুরু করেন। বারবার দাবি করেন, তিনি টাকা ফেরত দিতে চান। তাঁর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করে ব্যাংককে টাকা শোধ করে দেওয়ার কথা বলেছেন তিনি।

আরও পড়ুন: সম্পত্তি হাতছাড়া হওয়ার ভয়ে দেশে ফিরতে চান বিজয় মালিয়া!

এরই মধ্যে তাঁর পালানো নিয়ে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। বিরোধীরা মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছে। বিজয় মালিয়াকে পালাতে সাহায্য করার অভিযোগ তুলেছে বিরোধীরা। পাল্টা জবাব দিয়েছে মোদী সরকারও। বিভিন্ন জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, তাঁর সরকারের তৈরি করা কড়া আইনের জন্যই বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্ভব হচ্ছে।

ইতিমধ্যেই বিজয় মালিয়াকে ব্রিটেন থেকে প্রত্যর্পণের নির্দেশ দেওয়া হয়েছে সেখানকার আদালতের তরফে। সেদেশের সরকারও প্রয়োজনীয় পদক্ষেপ করা শুরু করেছে। দ্রুত মালিয়াকে দেশে ফেরাতে তত্পর ভারত সরকারও।

Read More