Home> দুনিয়া
Advertisement

জাতি-নিধন করছে মায়ানমার, রোহিঙ্গা নিয়ে সরব মার্কিন বিদেশসচিব

সে দেশের বেশকিছু জায়গায় সামায়কিভাবে তাদের প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মায়ানমারে মার্কিন দূতাবাস। এদিকে কয়েকদিনের মধ্যেই মায়ানমার সফরে আসছেন পোপ ফ্রান্সিস।

জাতি-নিধন করছে মায়ানমার, রোহিঙ্গা নিয়ে সরব মার্কিন বিদেশসচিব

নিজস্ব প্রতিবেদন: রোহিঙ্গাদের প্রতি মায়ানমার সেনার আচরণ জাতিগত উদ্দেশ্যপ্রণোদিত। বললেন, মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন। রোহিঙ্গা বিষয়ে মায়ানমার সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়ে বলেন, "উত্তর রাখাইন প্রদেশের সব তথ্য এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে রোহিঙ্গাদের ওপর যে অত্যচার চলছে তা জাতি নিধনের নামান্তর।" মায়ানমার সরকারের বিরুদ্ধে গত সেপ্টেম্বরে একই অভিযোগ করেছেন রাষ্ট্রসংঘের মানবাধিকার সচিব জায়েদ রাদ অল হুসেনও।

আরও পড়ুন- হাফিজ সইদ সন্ত্রাসবাদী, পাকিস্তানকে মনে করাল মার্কিন যুক্তরাষ্ট্র

অগস্ট থেকে ধারাবাহিকভাবে মায়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর অমানবিক অত্যাচারের অভিযোগ উঠেছে সেদেশের সেনা ও সরকারের বিরুদ্ধে। ঘরবাড়ি পুড়িয়ে, কয়েকশো রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ। প্রাণ বাঁচাতে সীমান্তবর্তী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন অন্তত ৬ লক্ষ রোহিঙ্গা। আংসাং সু কি সরকারের সমালোচনা করে মার্কিন বিদেশসচিব বলেন, "মায়নামার সেনা, পুলিস এমনকী স্থানীয় নজরদারি কমিটি দ্বারা রোহিঙ্গার অত্যাচারিত হচ্ছে। হাজার হাজার পুরুষ, নারী, শিশুকে ঘর ছাড়তে বাধ্য করছে তারা। গণহত্যা চালাচ্ছে। এদের যারা মদত জোগাচ্ছে তাদের সমর্থন করা যায় না।"

fallbacks

আরও পড়ুন- মুগাবে অধ্যায় ইতি, জিম্বাবোয়েতে শুরু ইমারসন জমানা

ইতিমধ্যে সে দেশের বেশকিছু জায়গায় সামায়কিভাবে তাদের প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মায়ানমারে মার্কিন দূতাবাস। এদিকে কয়েকদিনের মধ্যেই মায়ানমার সফরে আসছেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকান জানিয়েছে, রোহিঙ্গা ইস্যু নিয়ে মায়ানমার সরকার এবং তাদের সেনাপ্রধান জেনারেল মিন অং লেইং-য়ের সঙ্গে বৈঠক করবেন পোপ।

Read More