Home> দুনিয়া
Advertisement

Shortest Day on Earth: সর্বকালীন রেকর্ড! শুক্রবার় ছিল পৃথিবীর সবচেয়ে ছোট দিন..

বাড়ছে গতি, কমছে সময়!  বিজ্ঞানীরা জানিয়েছেন, গত কয়েক বছর ধরেই পৃথিবীর ঘূর্ণনের গতি বাড়ছে। 

Shortest Day on Earth: সর্বকালীন রেকর্ড! শুক্রবার় ছিল পৃথিবীর সবচেয়ে ছোট দিন..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: বাড়ছে গতি, কমছে সময়! শুক্রবার ছিল সবচেয়ে ছোট দিন। নয়া রেকর্ড গড়ল পৃথিবী।

দিনের শেষে রাত নামে, আবার রাতের শেষে দিন.... সেই কোন আদিকাল থেকে সূর্যের চারিদিকে লাট্টুর মতো ঘুরে চলেছে পৃথিবী। শুধু তাই নয়, সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর যতটা সময় লাগে, এই গ্রহে দিনের স্থায়িত্বও ততক্ষণই। সময়ের হিসেবে ২৪ ঘণ্টা। ব্য়তিক্রম ঘটল ২৯ জুলাই, শুক্রবার।

আরও পড়ুন: Before End of the World: পৃথিবী ধ্বংস হওয়ার ঠিক আগে আপনার শেষ 'সেলফি' কেমন হবে? নিজেই দেখুন...

সেদিন সূর্যকে ২৪ ঘণ্টার থেকে ১.৫০ মিলি সেকেন্ড কম সময়েই প্রদক্ষিণ করে ফেলল পৃথিবী! ফলে দিনের সময়টাও কমে গেল। যা সর্বকালীন রেকর্ড। এর আগে, ২০২০ সালে ১৯ জুলাইও একই ঘটনা ঘটেছিল। সেবার ২৪ ঘণ্টার থেকে ১.৪৭ সেকেন্ড আগেই দিন ফুরিয়ে গিয়েছিল! এবার সেই রেকর্ড ভেঙে গেল।

আরও পড়ুন: UAE Flood: ২৭ বছরে এমন বৃষ্টি হয়নি! ডুবন্ত আরবে আটকে বহু মানুষ...

কেমন এমনটা হচ্ছে? বিজ্ঞানীরা জানিয়েছেন, গত কয়েক বছর ধরেই পৃথিবীর ঘূর্ণনের গতি বাড়ছে। স্রেফ ছোট দিনই নয়, ২০২০ সালেই ক্ষুদ্রতম মাসেরও সাক্ষী থেকেছে এই পৃথিবী। অনুমান করা হচ্ছে, আবহাওয়ার পরিবর্তন কিংবা ঘূর্ণনের পথে বিচ্যুতির কারণেই হয়তো গতি বাড়ছে পৃথিবীর।  নিটফল? বিজ্ঞানীদের আশঙ্কা, যদি এভাবে পৃথিবীর ঘুর্ণনের গতি বাড়তে থাকে, সেক্ষেত্রে 'নেগেটিভ লিপ সেকেন্ড' দেখা দেবে। তখন  সময়ের হিসেব রাখার জন্য পারমাণবিক ঘড়়ি ব্যবহার করতে হবে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More