Home> দুনিয়া
Advertisement

Afghanistan Crisis: মহিলাদের এবার কাজে যোগ দেওয়ার জরুরি নির্দেশ তালিবানের

মহিলাদের কাজে যোগ দেওয়া নিয়ে ইসলামিক এমিরেটের কোনও সমস্যা নেই বলে জানাল তালিবান।

Afghanistan Crisis: মহিলাদের এবার কাজে যোগ দেওয়ার জরুরি নির্দেশ তালিবানের

নিজস্ব প্রতিবেদন: রক্তাক্ত কাবুল বিমানবন্দরই তালিবানের চোখ খুলে দিল? আপৎকালীন পরিস্থিতিতে দেশের বেহাল স্বাস্থ্যব্যবস্থা দেখেই কি তড়িঘড়ি কাজে ফিরতে বলার এই নির্দেশ দেওয়া হল আফগানিস্তানের মহিলা স্বাস্থ্যকর্মীদের? তালিবানের তরফে টুইট করে কাবুল-সহ অন্যান্য অঞ্চলের মহিলা স্বাস্থ্যকর্মীদের কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবারই আফগানিস্তানে (Afghanistan) তালিবানি মুখপাত্র সুহেল শাহিন (Suhail Shaheen) টুইট করে কাবুল সহ অন্যান্য অঞ্চলের মহিলা স্বাস্থ্যকর্মী (Female Health Workers)-দের কাজে ফেরার নির্দেশ দেন। কাবুল দখলের পর তালিবানের তরফে জানানো হয়েছিল, শরিয়া আইন মেনেই মহিলাদের স্বাধীনতা দেওয়ার প্রসঙ্গটি বিচার করা হবে।

আরও পড়ুন:  ISIS-K: কাবুল হামলার মূল চক্রী আইএস খোরাসান! এই জঙ্গি গোষ্ঠীর পরিচয় কী?

অথচ, ক'দিন পরেই তালিবানি মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, মহিলারা যেন আপাতত বাড়িতেই থাকেন। ব্যাখ্যা করে তিনি বলেছিলেন-- এটা সাময়িক। মহিলাদের সুরক্ষাব্যবস্থা নিশ্চিত না হওয়া পর্যন্ত মহিলাদের বাড়িতে থাকতে বলা হচ্ছে। তবে এ দিন আবার মত বদলের সুর তালিবানি কণ্ঠে। তালিবানি মুখপাত্র সুহেল শাহিন জাবিদুল্লাহ মুজাহিদের কথা উল্লেখ করে টুইট করে বলেন, জনস্বাস্থ্য মন্ত্রকের অধীনে রাজধানী ও সমস্ত প্রদেশের সমস্ত মহিলা কর্মীদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।

মহিলাদের অধিকারের প্রশ্নে তালিবান (Taliban) জানিয়েছে, আগের সরকারে মহিলারা যেমন কাজ করতেন, এই সরকারেও তাঁরা সেভাবেই কাজ করতে পারবেন। তবে এখন মূলত শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবাতেই কাজের অধিকার সীমাবদ্ধ থাকছে। বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে ঘটা হামলায় হতাহতের সংখ্য়া দেখে আসলে দেশের স্বাস্থ্যব্যবস্থার হাল টের পেয়েছে তালিবান। ইতিমধ্যেই বহু চিকিৎসক দেশ ছেড়ে চলে যাওয়ায় চিকিৎসা ক্ষেত্র সঙ্কটে। এই পরিস্থিতিতে মহিলা স্বাস্থ্য়কর্মীরাই সে দেশের একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: প্রত্যাঘাত আমেরিকার! ড্রোন স্ট্রাইকে গুঁড়িয়ে দেওয়া হল ISIS-K জঙ্গি ঘাঁটি

Read More