Home> দুনিয়া
Advertisement

এক নজরে দেখুন বিশ্বের হাফডজন খবর

লেগেছে লেগেছে লেগেছে লেগেছে লেগেছে লেগেছে আগুন। ধূ ধূ প্রান্তর। দূরে ওই পাহাড়। মাথায় সবজেটে আভা। হঠাত্‍ই সবুজ ফুঁড়ে লেলিহান শিখার দপদপানি। জঙ্গলে লেগে যায় আগুন যখন। বিস্তীর্ণ বনভূমি তখন জ্বলছে। হরিত্‍ আভা তখন আগুনে পুড়ে লালচে। আগুনে নেভাতে নেমে পড়ে সেনা। কিন্তু ততক্ষণে জ্বলে পুড়ে খাক।

এক নজরে দেখুন বিশ্বের হাফডজন খবর

ওয়েব ডেস্ক: লেগেছে লেগেছে লেগেছে লেগেছে লেগেছে লেগেছে আগুন। ধূ ধূ প্রান্তর। দূরে ওই পাহাড়। মাথায় সবজেটে আভা। হঠাত্‍ই সবুজ ফুঁড়ে লেলিহান শিখার দপদপানি। জঙ্গলে লেগে যায় আগুন যখন। বিস্তীর্ণ বনভূমি তখন জ্বলছে। হরিত্‍ আভা তখন আগুনে পুড়ে লালচে। আগুনে নেভাতে নেমে পড়ে সেনা। কিন্তু ততক্ষণে জ্বলে পুড়ে খাক।

এখনও দোল আসেনি।তবে ঠান্ডা গিয়েছে চলে। ভোর বা রাত, শিরশিরানি থাকলেও দিনে চড়া রোদ।ঘেমে নেয়ে একসা। এ গল্প কলকাতার। কিন্তু এক্কেবারে ভিন্ন ছবি স্পেনে। টিভির পর্দায় চোখ রেখেই স্বস্তি। বরফের চাদরে ঢেকে আছে স্পেনের বস্ক এবং মালোরকার বিস্তীর্ণ এলাকা। ঝিরিঝিরি বরফে! ঘনায়মান অন্ধকার। আলো জ্বেলে হাঁটছে গাড়ি। আহ্, কী মনোরম!  

শিয়রে অলিম্পিক। রিও ডি জেনেইরোর আন্তর্জাতিক বিমানবন্দরে লেগেছে নতুনত্বের ছোঁয়া। টম জোবিম বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনালটি খুলবে জুলাইয়ে। যদিও কাজ শেষ হওয়ার কথা ছিল এপ্রিলেই। তা আর হচ্ছে না। অলিম্পিক বলে কথা।দেশবিদেশের কত্ত খেলোয়াড়ের পা পড়বে। তাই চটজলদি নয়, ধীরে সুস্থে গুছিয়ে নেওয়ার পালা।

পুরোপুরি বরফে ঢাকা পাহাড়ি পথ। দুর্গম এই রাস্তাতেই রাতেরবেলায় স্কি করে পেরোতে হবে ছাপ্পান্ন মাইল রাস্তা। অন্ধকারে দেখার জন্য প্রতিযোগীরা পাবেন হেডল্যাম্প। কঠিন এই ক্রসকান্ট্রি স্কি প্রতিযোগিতা শুরু হয়েছে সুইডেনে। নাটভাসান নামের জনপ্রিয় এই প্রতিযোগিতায় যোগ দিয়েছেন পনেরোশ স্কিয়ার।

হাইওয়ের পাশ ধরে দৌড়চ্ছে একদল টাট্টু ঘোড়া। আর তাদের ধরতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে রেঞ্জাররা। ফ্লোরিডার টার্নপাইকে এহেন দুরন্ত দৃশ্য দেখে উচ্ছ্বসিত গাড়ির চালকরা। মিয়ামির একটি খামার থেকে পালিয়েছিল এই টাট্টু ঘোড়াগুলি। শেষমেষ তাদের ধরে ফিরিয়ে নিয়ে যান রেঞ্জাররা।

বসন্তের মাঝেই হিমের পরশ। চিনের হুনান আর জিয়াংশি প্রদেশে আচমকা হিমেল হাওয়ায় বরফে ঢেকে গেছে চারদিক। তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের দুডিগ্রি নীচে। যা স্বাভাবিকের চেয়ে বারো ডিগ্রি কম। অকাল তুষারপাতের জেরে ব্যাহত যান চলাচল। বন্ধ করে দিতে হয়েছে একাধিক ট্যুরিস্ট স্পট।

Read More