Home> দুনিয়া
Advertisement

ঠান্ডা লড়াইয়ের সময় লন্ডনের ওপর পারমাণবিক বোমা নিক্ষেপ করত রাশিয়া

সম্প্রতি প্রকাশ্যে এসেছে প্রায় ৫০ বছরের পুরনো একটি গোপন চিঠি। চিঠির সূত্র অনুযায়ী জানা গেছে, ঠান্ডা লড়াইয়ের সময় লন্ডনের ওপরে একটি পারমাণবিক বোমা নিক্ষেপের কথা ভেবেছিল রাশিয়া। এতদিন ধরে খোলাই হয়নি এই চিঠি। পড়েই ছিল কাগজে মোড়া অবস্থায়।

ঠান্ডা লড়াইয়ের সময় লন্ডনের ওপর পারমাণবিক বোমা নিক্ষেপ করত রাশিয়া

ওয়েব ডেস্ক: সম্প্রতি প্রকাশ্যে এসেছে প্রায় ৫০ বছরের পুরনো একটি গোপন চিঠি। চিঠির সূত্র অনুযায়ী জানা গেছে, ঠান্ডা লড়াইয়ের সময় লন্ডনের ওপরে একটি পারমাণবিক বোমা নিক্ষেপের কথা ভেবেছিল রাশিয়া। এতদিন ধরে খোলাই হয়নি এই চিঠি। পড়েই ছিল কাগজে মোড়া অবস্থায়।

ব্রিটিশ পারমাণবিক বোমা প্রস্তুতকারী উইলিয়াম পিন্নে, গোপন চিঠি মারফত ১৯৫৪ সালে কর্তৃপক্ষকে এই বোমার ব্যাপারে সাবধান করেন।

fallbacks


এই চিঠিতে অ্যাটোমিক এনার্জি অথোরিটি প্রধান এডউইন প্লাউডেনের উদ্দেশ্যে লেখা ছিল, দক্ষিণ-পূর্ব সহ পশ্চিম লন্ডনে বোমা নিক্ষেপ করা হবে। যেই বোমার বিকিরণের দরুণ বাকি অঞ্চলের মানুষেরা পারমাণবিক বোমা সংক্রান্ত রোগে ভুগতে পারেন।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোসিমা এবং নাগাসাকিতে যে বোমাগুলি নিক্ষেপ করা হয়েছিল হয়ত তার থেকেই বেশি শক্তিশালী ছিল এই পারমাণিবিক বোমাগুলি। জাপানে দুটি প্রধান শহরে প্রায় ১ লক্ষ ২৯ হাজার মানুষ মারা যায় বোমা বিস্ফোরণে। এমনকি এখনও জাপানের ওই অঞ্চলে বিকলাঙ্গ শিশুর জন্ম হচ্ছে ওই বোমার বিকিরণের জন্যই।   

Read More