Home> দুনিয়া
Advertisement

Saudi Arabia: একই দিনে ৮১টি মৃত্যুদণ্ড! কোথায় জানেন?

মৃত্যুদণ্ডিত ব্যক্তিদের মধ্যে ইয়েমেনের ও সিরিয়ার নাগরিকও ছিলেন বলে জানা গিয়েছে।

Saudi Arabia: একই দিনে ৮১টি মৃত্যুদণ্ড! কোথায় জানেন?

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর বহুদেশ থেকেই ধীরে ধীরে মৃত্যুদণ্ড বিলুপ্ত হয়ে যাচ্ছে। কিন্তু এখনও তা কোথাও কোথাও আছে। যেমন রয়েছে সৌদির মতো দেশে।

সৌদি আরবে সম্প্রতি চোখে পড়ার মতো মৃত্যুদণ্ডের ঘটনা ঘটল। সেখানে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শনিবার ২৪ ঘণ্টার মধ্যে এই সব মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানা গিয়েছে। 

কী অপরাধ? 

দণ্ডিতদের অনেকের বিরুদ্ধে নারী ও শিশু-সহ নিরপরাধ মানুষকে হত্যা এবং আইএস ও আল-কায়েদার মতো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগের অভিযোগ ছিল। এ ছাড়া 'বিপথগামী' বিশ্বাসের জন্যও এদিন কয়েকজনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি সরকার। মৃত্যুদণ্ডিত ব্যক্তিদের মধ্যে ইয়েমেনের সাতজন ও সিরিয়ার একজন নাগরিক ছিলেন বলে জানা গিয়েছে।

সাম্প্রতিক সময়ের মধ্যে সৌদি আরবে এক দিনে এতজনের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেনি। ২০১৬ সালে একদিনে ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল সৌদি আরব। এ ছাড়া গত বছর দেশটিতে মোট ৬৭ জনের ও ২০২০ সালে ২৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

আরও পড়ুন: Russia-Ukraine War: 'ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে রাশিয়ার সেনারা'; কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More