Home> দুনিয়া
Advertisement

Russia-Ukraine War: রাশিয়াকে একঘরে করতে চায় পশ্চিমি দেশগুলি; কীভাবে চলছে প্রক্রিয়া?

ইউক্রেনে (Ukraine) হামলাকে কেন্দ্র করে পশ্চিমি দেশগুলি কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে রাশিয়াকে (Russia) কোণঠাসা করতে চায়।

Russia-Ukraine War: রাশিয়াকে একঘরে করতে চায় পশ্চিমি দেশগুলি; কীভাবে চলছে প্রক্রিয়া?

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেন, মার্কিনদেশ-সহ বেশ কয়েকটি পশ্চিমি দেশ ইন্টারপোল থেকে রাশিয়াকে বাদ দেওয়ার ডাক দিয়েছে। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এই কথা জানিয়েছেন। প্রসঙ্গত, 'ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল পুলিস অর্গানাইজেশন' তথা ইন্টারপোলের সদস্য দেশের সংখ্যা ১৯৪টি।

রবিবার এক টুইটে প্রীতি প্যাটেল বলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ইন্টারপোল (International Criminal Police Organisation) থেকে অবিলম্বে রাশিয়াকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিতে চলেছে। চলতি সপ্তাহেই রাশিয়ার ব্যাপারে এই সিদ্ধান্ত নিতে ইন্টারপোলের নির্বাহী কমিটির প্রতি আহ্বান জানানো হয়েছে বলে জানা গিয়েছে।

যুক্তরাজ্যের (UK) স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আন্তর্জাতিক আইনবিষয়ক সহযোগিতার ক্ষেত্রে রাশিয়ার আচরণ সরাসরি হুমকির নামান্তর। ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে পশ্চিমি দেশগুলি কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে রাশিয়াকে কোণঠাসা করতে চায়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার যুদ্ধাপরাধ চালিয়ে যাওয়ার বিষয়ে যথেষ্ট নির্ভরযোগ্য তথ্য রয়েছে। অসামরিক মানুষের উপর রাশিয়ার হামলা চালানোর বিষয়টিও বিশেষ করে উল্লেখ করেন তিনি।

ইউক্রেন হামলায় মস্কোর সেনাবাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তদন্তের জন্য গত সপ্তাহে জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের সদস্যরা ভোট দেন। 

আরও পড়ুন: Russia-Ukraine War: গভীর রাতে রাশিয়ার হামলার ঠিক আগে তিনি লিখেছিলেন, 'সামওয়ানস অন দ্য মুভ'! কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More