Home> দুনিয়া
Advertisement

Russia-Ukraine War: রাশিয়ার তেল, ব্যাঙ্কিং সেক্টর ও গণমাধ্যমের উপর নতুন করে নিষেধাজ্ঞা চাপাচ্ছে ইউরোপ

আর্থিক লেনদেনের খবর আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে রাশিয়ার তিনটি ব্যাঙ্ককে বাদ দেওয়ার প্রস্তাব আনা হয়েছে বলেও জানিয়েছে ইউরোপীয় কমিশন। এর মধ্যে রাশিয়ার সবচেয়ে বড় ব্যাঙ্কও রয়েছে।

Russia-Ukraine War: রাশিয়ার তেল, ব্যাঙ্কিং সেক্টর ও গণমাধ্যমের উপর নতুন করে নিষেধাজ্ঞা চাপাচ্ছে ইউরোপ

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার উপর নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলি। নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ)। তবে ইউরোপীয় ইউনিয়ন এবার নিষেধাজ্ঞার তালিকা আরও দীর্ঘ করতে যাচ্ছে। বুধবার এ খবর জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লিয়েন।

রাশিয়ার জ্বালানি তেল, ব্যাঙ্ক, গণমাধ্যম ও ইউক্রেন যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা দিতে নতুন প্রস্তাব আনা হয়েছে। ইইউয়ের সদস্যদেশগুলির অনুমোদন পেলে তা বাস্তবায়িত করা হবে।

নিষেধাজ্ঞার নতুন প্রস্তাব অনুযায়ী, রাশিয়ার জ্বালানি তেলের উপর নির্ভরশীলতা কমাবে ইইউ। উরসুলা ফন ডার লিয়েনের মতে, আগামী ছ'মাসের মধ্যে ধাপে ধাপে রাশিয়া থেকে অপরিশোধিত তেলের আমদানি বন্ধ করা হবে। আর ২০২২ সালের শেষ নাগাদ বন্ধ হবে পরিশোধিত তেলের আমদানিও।

এদিকে আর্থিক লেনদেনের খবর আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে রাশিয়ার তিনটি ব্যাঙ্ককে বাদ দেওয়ার প্রস্তাব আনা হয়েছে বলেও জানিয়েছে ইউরোপীয় কমিশন। ব্যাঙ্কগুলি হল এসবার ব্যাঙ্ক, ক্রেডিট ব্যাঙ্ক অব মস্কো এবং রাশিয়ান এগ্রিকালচার ব্যাঙ্ক। এসবার রাশিয়ার সবচেয়ে বড় ব্যাঙ্ক।

নিষেধাজ্ঞার প্রস্তাবে রয়েছে রুশ সরকার পরিচালিত গণমাধ্যমেও। তিনটি গণমাধ্যমকে পুতিনের হয়ে 'মিথ্যা প্রচারকারী' আখ্যা দিয়েছেন উরসুলা ফন ডার লিয়েন। গণমাধ্যমগুলিকে ইইউ'র কেবল টিভি, স্যাটেলাইট ও ইন্টারনেট পরিষেবা থেকে বাদ দেওয়া হবে বলেই সিদ্ধান্ত।

আরও পড়ুন: Russia-Ukraine War: ৯ মে ইউক্রেনে যুদ্ধ ঘোষণার খবর ডাহা মিথ্যা; অবশেষে মন্তব্য রাশিয়ার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More