Home> দুনিয়া
Advertisement

Russia-Ukraine War: বিশ্ব মানে শুধু আমেরিকা-ইউরোপ নয়; কড়া হুঁশিয়ারি রাশিয়ার! কী বললেন পুতিন?

পশ্চিমি নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করল রাশিয়া(Russia)। 'আমাদের একঘরে করলে আমরাও কড়া পদক্ষেপ নেব', জানাল তারা!

Russia-Ukraine War: বিশ্ব মানে শুধু আমেরিকা-ইউরোপ নয়; কড়া হুঁশিয়ারি রাশিয়ার! কী বললেন পুতিন?

নিজস্ব প্রতিবেদন: এতদিন অস্ত্র নিয়ে যুদ্ধ চলছিল। এবার যুদ্ধক্ষেত্র থেকে যুদ্ধ অর্থনৈতিক ক্ষেত্রে ছড়িয়ে পড়ল। ইউক্রেন হামলার জন্য তাদের উপর যে আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে বাকি বিশ্ব তার কড়া সমালোচনা করে সেটিকে 'আর্থিক সন্ত্রাস' বলে উল্লেখ করল রাশিয়া। এবং জানাল তারা এবার এসবের মোকাবিলা করবে।

পশ্চিমি বিশ্বের আচরণকে রাশিয়া মোটেই ভালো চোখে দেখেনি। উল্টে পশ্চিমি বিশ্বকে তারা হুঁশিয়ারি দিয়েছে। তারা বলেছে, আমেরিকা-ইউরোপ নিয়েই বিশ্ব নয়। তাদের একঘরে করলে তারা যোগ্য জবাব দিতে তৈরি। কিন্তু কী ভাবে এই জবাব দেবে রাশিয়া? 

বৈদেশিক সম্পর্ক বিশেষজ্ঞেরা বিষয়টি বিশ্লেষণ করে জানাচ্ছেন-- বাকি বিশ্ব নানা বিষয়ে রাশিয়ার উপর নির্ভরশীল। যেমন, ন্যাচারাল গ্যাস। রাশিয়া বিশ্বকে বিপুল পরিমাণ প্রাকৃতিক সরবরাহ করে। চট করে বিশ্ব তার বিকল্প পাবে না। গোটা বিশ্বের ১৫-১৭ শতাংশ অপরিশোধিত তেল রপ্তানি করে রাশিয়া। এটারও দ্রুত কোনও সুরাহা পশ্চিমি বিশ্বগুলি বের করতে পারবে না। সব চেয়ে বড় কথা, গোটা বিশ্বের এক -চতুর্থাংশ গম উৎপাদন করে রাশিয়া। ফলে, তারা যদি তাদের এই সম্পদগুলির রফতানি বন্ধ করে তবে ইউরোপ-আমেরিকা-সহ গোটা বিশ্বই সঙ্কটে পড়বে। আর সেটা রাশিয়া ভালোই জানে। জানে বলেই তারা বিশ্বের আর্থিক নিষেধাজ্ঞায় ভয় পায়নি বরং কড়া ভাষায় তার সমালোচনা করেছে।

কোভিডের কারণে ইউরোপ-সহ গোটা বিশ্বই অর্থনৈতিক ভাবে ধুঁকছে। এবার রাশিয়ার দিক থেকে যদি বড় ধরনের কোনও অর্থনৈতিক ধাক্কা আসে তবে সেটা গোটা বিশ্বের পক্ষেই ভয়ঙ্কর হবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়া কি লঙ্ঘন করল তাদেরই ঘোষিত Temporary Ceasefire?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More