Home> দুনিয়া
Advertisement

Mahatma Gandhi: মহাত্মাকে সর্বোচ্চ অসামরিক সম্মান দেওয়ার প্রস্তাব আমেরিকায়

পুরস্কারটি পেলে মহাত্মা গান্ধীই হবেন এই পুরস্কারের প্রথম ভারতীয় প্রাপক!

 Mahatma Gandhi: মহাত্মাকে সর্বোচ্চ অসামরিক সম্মান দেওয়ার প্রস্তাব আমেরিকায়

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব জুড়ে মহাত্মা গান্ধী বিপুল ভাবে সম্মানিত। তাঁর পন্থা ও আদর্শ নিয়ে বিভিন্ন দেশ এখন নতুন করে ভাবছে। এই আবহে আমেরিকায় তাঁকে সে দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার দেওয়ার কথা উঠল।   

শান্তি ও অহিংসার পথপ্রদর্শক মহাত্মাকে আমেরিকার অসামরিক ক্ষেত্রের সর্বোচ্চ এই সম্মান (highest civilian award in the United States) দেওয়ার বিশেষ প্রস্তাবটি দিয়েছেন নিউ ইয়র্কের এক আইন প্রণেতা। প্রস্তাবটি সমর্থিত হলে মরণোত্তর এই সম্মান দেওয়া হবে মহাত্মাকে। 

আরও পড়ুন:  Independence day: ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসকে সম্মান, টাইমস স্কোয়ারে উড়বে বৃহত্তম তেরঙ্গা

যদি মহাত্মাকে এই Congressional Gold Medal সম্মান শেষ পর্যন্ত দেওয়া হয়, তা হলে মহাত্মাই হবেন প্রথম ভারতীয়, যিনি এই পুরস্কার পেলেন। সত্যাগ্রহে (Satyagraha) অহিংস আন্দোলনের পথ দেখিয়েছিলেন মহাত্মা গান্ধী। তাঁর দ্বারা প্রতিষ্ঠিত সেই দর্শন এবং অহিংস প্রতিরোধের অনুশীলন পরবর্তীকালে অনেক আন্দোলনেই প্রভাব ফেলে।

ইউএস কংগ্রেসের এই স্বর্ণপদক এর আগে বহু বিশিষ্ট ব্যক্তি পেয়েছেন। আগে এই পুরস্কার পেয়েছেন জর্জ ওয়াশিংটন (George Washington), নেলসন ম্যান্ডেলা (Nelson Mandela), মার্টিন লুথার কিং জুনিয়র (Martin Luther King Jr.), মাদার টেরেসা (Mother Teresa) এবং রোজা পার্কস (Rosa Parks)-এর মতো ব্যক্তিত্বরা। তবে এখনও পর্যন্ত কোনও ভারতীয় এই সম্মান পাননি। 

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি (US House of Representatives) ক্যারোলিন বি ম্যালোনি (Congresswoman Carolyn B. Maloney) এই প্রসঙ্গে বলেন--মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) ঐতিহাসিক সত্যাগ্রহ আন্দোলন গোটা দেশ তথা গোটা বিশ্বকে অনুপ্রাণিত করেছে। মহাত্মার উদাহরণ আমাদের প্রত্যেককে দেশের জন্য কাজ করতে উৎসাহিত করে। গান্ধীর সত্যাগ্রহ আন্দোলনকে অহিংস আন্দোলনের উদাহরণ হিসেবে বর্ণনা করেন তিনি। তাঁর কথায়, বিশ্ব জুড়ে একাধিক আন্দোলনে অনুপ্রেরণা জুগিয়েছেন মহাত্মা। মার্টিন লুথার কিং জুনিয়রের (Martin Luther King Jr) জাতিবৈষম্যের বিরুদ্ধে লড়াই, নেলসন ম্যান্ডেলার (Nelson Mandela) বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের কথা উদাহরণ হিসেবে উল্লেখ করেন তিনি। ম্যালোনি বলেন--গান্ধী যে পরিবর্তনের কথা বলেন, তা তিনি আগে নিজের মধ্যে আনার কথা বলেন। আমাদের সবার উচিত সেই পথেই এগিয়ে যাওয়া।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Taliban Warns India: আফগানিস্তানে সেনা পাঠালে ফল ভাল হবে না, ভারতকে 'হুঁশিয়ারি' তালিবানের

Read More