Home> দুনিয়া
Advertisement

শিয়া ধর্মগুরু সহ ৪৭ জনের ফাঁসি সৌদি আরবে, ইরানে জ্বলল সৌদি দূতাবাস

সৌদি আরবে প্রভাবশালী শীর্ষ শিয়া নেতা সহ ৪৭ জনের ফাঁসির ঘটনায় ক্ষোভ আছড়ে পড়ল ইরানে। সৌদি আরবে শিয়া ধর্মগুরু শেখ নিমর আল-নিমরের ফাঁসির আদেশ হওয়ায় তেহেরানের সৌদি দূতাবাসে হামলা চালানো হল। তেহেরানে সৌদি দূতাবাসে আগুন লাগিয়ে দিল ইরানের বিক্ষুব্ধ জনতা। সৌদির পতাকাও টেনে নামিয়ে দেয় উত্তেজিত জনতা। পুলিশ এসেও ঘটনা সামাল দিতে পারেনি।

শিয়া ধর্মগুরু সহ ৪৭ জনের ফাঁসি সৌদি আরবে, ইরানে জ্বলল সৌদি দূতাবাস

ওয়েব ডেস্ক: সৌদি আরবে প্রভাবশালী শীর্ষ শিয়া নেতা সহ ৪৭ জনের ফাঁসির ঘটনায় ক্ষোভ আছড়ে পড়ল ইরানে। সৌদি আরবে শিয়া ধর্মগুরু শেখ নিমর আল-নিমরের ফাঁসির আদেশ হওয়ায় তেহেরানের সৌদি দূতাবাসে হামলা চালানো হল। তেহেরানে সৌদি দূতাবাসে আগুন লাগিয়ে দিল ইরানের বিক্ষুব্ধ জনতা। সৌদির পতাকাও টেনে নামিয়ে দেয় উত্তেজিত জনতা। পুলিশ এসেও ঘটনা সামাল দিতে পারেনি।

এই ফাঁসির বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দেয় ইরান। নিমরের মৃত্যুর জন্য সুন্নিপ্রধান দেশ সৌদি আরবকে ভবিষ্যতে ফল পেতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান। এছাড়া সৌদি রাজতন্ত্রে পতন হবে বলে হুশিয়ারি দিয়েছে ইরান।

সৌদি আরবের ১২টি স্থানে গতকাল ফাঁসি কার্যকর করা হয়। এর মধ্যে ২০০৩ সালে আল কায়েদার হামলার সঙ্গে জড়িতদেরও ফাঁসি দেওয়া হয়েছে। আল কায়েদা নেতা আল জাহরানির মৃত্যুদ- গতকালই কার্যকর করা হয়। এ ছাড়া একজন শাদ ও একজন মিসরের নাগরিকের ফাঁসি কার্যকর করা হয়।

২০১১ সালে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে যে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছিল, তার প্রতি জোরালো সমর্থন প্রকাশ করেছিলেন শেখ নিমর। দুবছর আগে গ্রেপ্তারের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি।

Read More