Home> দুনিয়া
Advertisement

Independence Day 2023: সংগীতের 'স্বাধীনতা'? একদা-শাসক ব্রিটিশরাই বাজালেন 'জনগণমন-অধিনায়ক'!

India's National Anthem by British Orchestra: সুরের দেশভাগ হয় না! একালের এক কবির এই অনুভব যে কত সত্য, তা প্রমাণ করল ব্রিটিশ অর্কেস্ট্রা। একদা-শাসক ব্রিটিশরাই এবার বাজালেন 'জনগণমন-অধিনায়ক'! ভারতীয় বংশোদ্ভূত রিকি কেজের নির্দেশনায় এই পিসটি রেকর্ড হয়। শুনে আনন্দ প্রকাশ করেছেন নরেন্দ্র মোদী।

Independence Day 2023: সংগীতের 'স্বাধীনতা'? একদা-শাসক ব্রিটিশরাই বাজালেন 'জনগণমন-অধিনায়ক'!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সময়ের সঙ্গে সঙ্গে সবই পরিবর্তন হয়। একদা যে ব্রিটিশেরা ভারতের উপর চাপিয়ে রেখেছিল পরাধীনতার জোয়াল সেই ব্রিটিশেরাই এবার বাজাল ভারতের জাতীয় সংগীত।

আরও পড়ুন: Sri Aurobindo: সারা দেশ আজ যাঁকে ভুলেই রইল! প্রতিটি স্বাধীনতা দিবসেই যাঁকে বেমালুম ভুলে থাকি আমরা...

১৫ অগস্ট ১৯৪৭ ব্রিটিশ রাজশক্তির কবল থেকে মুক্ত হয়েছিল ভারত। পেয়েছিল স্বাধীনতা। তারপর অনেক আলাপ-আলোচনার শেষে রবীন্দ্রনাথ ঠাকুরের জনগণমন অধিনয়াক গানটি জাতীয় সংগীত হিসেবে বা রাষ্ট্রগান (ন্যাশনাল অ্যানথেম) নির্বাচিত হল। ফলে বহুবার এ গান বেজেছে। 

কিন্তু এই ২০২৩ সালে যেন ইতিহাসে একটা অন্যরকম মুচকিহাসি রয়ে গেল। ব্রিটিশ শিল্পীরা বাজালেন 'জনগণমন অধিনয়াক'। বাজানো হল ভারতীয় বংশোদ্ভূত রিকি কেজের নেতৃত্বে। যা দেখে ও শুনে মুগ্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় বংশোদ্ভূত রিকি কেজ বিদেশের সংগীত জগতে যথেষ্ট পরিচিত মুখ। তিনটি গ্র্যামি রয়েছে তাঁর ঝুলিতে। সোশ্যাল মিডিয়ায় জাতীয় সংগীত বাজানোর ভিডিওটি শেয়ার করে রিকি জানান, কয়েকদিন আগেই ১০০টি বাদ্যযন্ত্রের মধ্যে দিয়ে ভারতের জাতীয় সংগীত বাজালেন ব্রিটিশ শিল্পীরা। লন্ডনের বিখ্যাত আবে রোড স্টুডিয়োতে এই রেকর্ডিং হয়। শেষে তিনি লেখেন, ঐতিহাসিক এই রেকর্ডিং। যা আমি স্বাধীনতা দিবসে সকলের সঙ্গে শেয়ার করছি।  

আরও পড়ুন: Independence Day 2023: এ বছর কত তম স্বাধীনতা দিবস-- ৭৬, নাকি ৭৭? মিটছে না সংশয়...

রিকি কেজ  তাঁর এই পোস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'ট্যাগ' করেছেন। তার জবাব দিয়ে প্রধানমন্ত্রী লেখেন, 'দারুণ হয়েছে। প্রত্যেক ভারতবাসীর গর্ব'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More