Home> দুনিয়া
Advertisement

Joe Biden's Skin Cancer: ক্যানসার আক্রান্ত জো বাইডেন! মার্কিন প্রেসিডেন্টের রোগ কি নিরাময়যোগ্য?

Lesion Removed from Biden’s Chest: গত মাসে রুটিন চেক-আপ ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের। এই রকমই নিয়মিত এক স্বাস্থ্য পরীক্ষায় ক্যানসার শনাক্ত হয়েছিল তাঁর। এবার ক্যানসারযুক্ত একটি টিস্যু জো বাইডেনের বুক থেকে সরানো হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

Joe Biden's Skin Cancer: ক্যানসার আক্রান্ত জো বাইডেন! মার্কিন প্রেসিডেন্টের রোগ কি নিরাময়যোগ্য?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্যানসারে আক্রান্ত পৃথিবীর সব চেয়ে শক্তিশালী রাষ্ট্রনেতা! মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের রোগ-পরিস্থিতি কি খুব ঝুঁকিপূর্ণ? জানা গিয়েছে, গত মাসে রুটিন চেক-আপ ছিল বাইডেনের। এই রকমই নিয়মিত এক স্বাস্থ্য পরীক্ষায় ক্যানসার শনাক্ত হয়েছিল তাঁর। এবার ক্যানসারযুক্ত একটি টিস্যু ৮০ বছর বয়সী জো বাইডেনের বুক থেকে সরানো হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। বাইডেনের চিকিৎসক বলেছেন, তাঁর শরীর থেকে  ক্যানসারযুক্ত সব টিস্যুই অপসারণ করা গিয়েছে। এ সংক্রান্ত তাঁর আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তবে তাঁর উপর ত্বকসুরক্ষা সংক্রান্ত একটা নিয়মিত নজরদারি চালিয়ে যাওয়া হবে। বাইডেনের পরিবার অনেক বছর থেকেই ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে যাচ্ছে। 

আরও পড়ুন: Pakistan's Economic Crisis: ডুবন্ত পাকিস্তানের দিকে হাত বাড়িয়ে দিল চিন, ১৩০ কোটি ডলারের ঋণ শাহবাজের দেশকে...

বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনর গতকাল সংবাদমাধ্যমে পাঠানো একটি নোটে বলেছিলেন, গত ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে বাইডেনের বুক থেকে একটি ক্ষতিগ্রস্ত টিস্যু অপসারণ করা হয়েছে। বায়োপসি করানোর পর থেকে ওই ক্ষতস্থান দ্রুত ও দারুণভাবে নিরাময়ের দিকে গিয়েছে। ফলে আর এ–সংক্রান্ত কোনও চিকিৎসার তাঁর আর প্রয়োজন হবে না। ওই নোটে আরও বলা হয়েছিল, বাইডেনের ব্যাসাল সেল কার্সিনোমা নামে একধরনের ত্বকের ক্যানসার শনাক্ত হয়েছে। এ ক্যানসার সাধারণত ছড়ায় না বা মেটাস্টেসিস হয় না।

আরও পড়ুন: Vladimir Putin's Lover: দোর্দণ্ডপ্রতাপ এই রাষ্ট্রনেতা তাঁর প্রেমিকাকে কিনে দিয়েছেন দেশের 'লার্জেস্ট অ্যাপার্টমেন্ট'...

মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা বলছে, ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা আমেরিকায় ত্বক ক্যানসারের দুটি সবচেয়ে সাধারণ রূপ। স্কিন ক্যানসার ফাউন্ডেশনের তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর ৩৬ লাখ মানুষের এই ক্যানসারে শনাক্ত হয়। এটি ধীর গতিতে ছড়ায়, তবে নিরাময়যোগ্য। শুরুতেই চিকিৎসা করাতে পারলে তেমন কোনো আশঙ্কাও থাকে না। সিডিসি বলছে, মেলানোমা নামে ত্বকের ক্যানসারের আরও একটি রূপ আছে। এটা শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে। কিন্তু ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা সাধারণত নিরাময় করা যায়। তবে এর চিকিৎসা ব্যয়বহুল।

গত জানুয়ারিতে বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনের শরীর থেকেও এ ধরনের তিনটি টিস্যু অপসারণ করা হয়েছিল। এর মধ্যে দুটি টিস্যু ব্যাসাল সেল কার্সিনোমা হিসেবে শনাক্ত হয়েছিল। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বাইডেনের শরীর থেকেও নন-মেলানোমা নামে ত্বকের ক্যানসারের বেশ কয়েকটি টিস্যু অপসারণ করা হয়েছিল। ২০২১ সালে চিকিৎসক ও’কনর লিখেছিলেন, প্রেসিডেন্টের টিস্যুগুলি অস্ত্রোপচারের মাধ্যমে কেটে ফেলা হয়েছে। এই মুহূর্তে তাঁর শরীরে কোনো সন্দেহজনক জায়গা নেই। ত্বকের ক্যানসার প্রতিরোধে ত্বক ঢেকে রাখা ও সব সময় সানস্ক্রিন লোশন ব্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More