Home> দুনিয়া
Advertisement

Pope Francis: ঈশ্বরের অপরূপ দান? জেনে নিন যৌনতা, স্বমেহন, পর্নোগ্রাফি নিয়ে কী বললেন মহামান্য পোপ...

Pope Francis on Sex: খ্রিস্টীয় সংস্কৃতিতে যৌনতাকে বরাবরই একটু তির্যকতার সঙ্গে দেখা হয়। সেটা কি বদলানো দরকার? নতুন দিনে চিন্তা-ভাবনার বদল যে আসছে, পোপের কথাবার্তা সেই ইঙ্গিতই দিচ্ছে। যৌনতা নিয়ে প্রচুর ইতিবাচক কথা বলেন পোপ। পাশাপাশি পর্ন ইন্ডাস্ট্রি যে কতখানি ক্ষতিকর, সে বিষয়েও আলোকপাত করেন।

Pope Francis: ঈশ্বরের অপরূপ দান? জেনে নিন যৌনতা, স্বমেহন, পর্নোগ্রাফি নিয়ে কী বললেন মহামান্য পোপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস বলছে, খ্রিস্টীয় ধর্মীয় সংস্কৃতিতে যৌনতাকে বরাবরই একটু তির্যকতার সঙ্গে দেখা হয়েছে। ঠিক পাপ বলে দাগিয়ে না দিলেও, তা যে মোটেই ভালো জিনিস নয়, এমন একটা বক্তব্য মোটামুটি ঠারেঠোরে বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু এই প্রেক্ষিতে পোপ ফ্রান্সিসের সাম্প্রতিক বক্তব্য রীতিমতো চোখে পড়ার মতো। নিজের বক্তব্যে যৌনতার বিপুল স্তুতি করেছেন পোপ। যদিও যৌনতা নিয়ে আগেও প্রকাশ্যে আলোচনা করেছেন পোপ ফ্রান্সিস। এবারও করলেন এবং একটু গভীরে গিয়েই করলেন।

আরও পড়ুন: Brazil: ফুলের বাগানে দৈত্য? কিন্ডারগার্টেনে এলোপাথাড়ি কুঠারের আঘাতে নিহত ৪ শিশু, রক্তাক্ত আরও...

বুধবার ডিজনি প্রযোজনা সংস্থার তরফে 'দ্য পোপ আনসার্স' নামে একটি তথ্যচিত্র মুক্তি পেয়েছে। এই তথ্যচিত্রে পোপ ফ্রান্সিসকে যৌনতা এবং গর্ভপাত প্রসঙ্গে আলোচনা করতে দেখা গিয়েছে। গত বছর রোমে কয়েকজনের সঙ্গে এই আলোচনাটি করেছিলেন পোপ। সেই আলোচনারই কিছু অংশ এই তথ্যচিত্রে রাখা হয়েছে।

এবারে ঠিক কী বললেন পোপ যৌনতা নিয়ে?

আরও পড়ুন: Stormy Daniels On Donald Trump: বিছানায় কতটা উষ্ণ ট্রাম্প? গোপন কথা ফাঁস করলেন সুন্দরী পর্নতারকা...

পোপের মতে, যৌনতার মতো অপূর্ব জিনিস খুব কমই আছে! পোপ বলেছেন, যৌনতা দারুণ বিষয়। মানবজীবনে কোনও অপূর্ব জিনিস যদি ভগবান দিয়ে থাকেন, তবে সেটা হল যৌনতা। স্বমেহন নিয়েও মন্তব্য করেছেন পোপ। বলেছেন, নিজেকে যৌনতার বৈভবের মাধ্যমে প্রকাশ করার মধ্যে এক ধরনের গৌরব রয়েছে। কিন্তু সেই পথ থেকে সরে এসে কেউ যদি এর বিপরীত ভাব প্রকাশ করে, তা হলে যৌনতার মাধুর্য ও বৈভবকে খাটো করা হয়।

পাশাপাশি পর্ন ইন্ডাস্ট্রি, যৌন হেনস্থা, রূপান্তরকামী সম্প্রদায়ের অধিকার নিয়েও সরব তিনি। রূপান্তরকামীদের প্রতি খ্রিস্টীয় ছুঁতমার্গ নিয়ে পোপ বলেন, সকলেই ভগবানের সন্তান। ভগবান তাঁর দরজা থেকে কাউকে ফিরিয়ে দেন না। তিনি সকলের রক্ষাকর্তা। আমারও অধিকার নেই, আমি কাউকে চার্চে প্রবেশ করা থেকে আটকাই।

পর্ন ইন্ডাস্ট্রি যে কতখানি ক্ষতিকর, সে বিষয়েও আলোকপাত করেছেন পোপ। এর আগে পর্ন ইন্ডাস্ট্রিকে শয়তানের প্রবেশদ্বার হিসেবে উল্লেখ করেছিলেন পোপ। বলেছিলেন, পর্নোগ্রাফি নারী-পুরুষের সম্মানের উপর স্থায়ী আঘাত। শুধু সাধারণ মানুষ নন, ধর্মযাজকদের মধ্যেও পর্ন দেখার প্রবণতা রয়েছে তা-ও বলেছেন পোপ। তাই, তাঁর নিদান, হাতের কাছে যাতে এ ধরনের কামনার উপাদান মজুত না থাকে, সেজন্য ফোন থেকে প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি ছবি এবং অ্যাপ মুছে ফেলারও পরামর্শ দেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More