Home> দুনিয়া
Advertisement

Imran Khan: ইমরানের উপর কী নিষেধাজ্ঞা চাপাল পাকিস্তান?

ইমরানের খানের বক্তব্য সরাসরি সম্প্রচারে নিষেধাজ্ঞা আনল পাকিস্তান। ইমরান খান তাঁর বিবৃতিতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনবরত ভিত্তিহীন অভিযোগ তুলছেন এবং বিদ্বেষমূলক বক্তব্য দিচ্ছেন।

Imran Khan: ইমরানের উপর কী নিষেধাজ্ঞা চাপাল পাকিস্তান?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের সঙ্গে কোনও বিরোধে যেতে চায় না পাকিস্তান। একদিন আগেই পাকিস্তানের প্রেসিডেন্ট শাহবাজ খান এই মর্মে মন্তব্য করেছেন। এর পরই জানা গেল পাকিস্তান নিষেধাজ্ঞা চাপাল ইমরানের উপর। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য এবার থেকে টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা যাবে না-- এই মর্মে নিষেধাজ্ঞা চাপাল পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা (পিইএমআরএ/পেমরা)। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সরকারি কর্মকর্তাদের গুরুতর পরিণতি সম্পর্কিত বক্তব্য রেখে ইমরান এই নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছেন বলে বলা হয়েছে। এই নির্দেশ না মানলে নিউজ চ্যানেলগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পিইএমআরএ।

আরও পড়ুন: Putin Xi Meet: এবার মুখোমুখি জি জিনপিং ও পুতিন! বিশ্বে নতুন কোন বিপদ ঘনিয়ে আসছে...

পেমরা-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইমরান খানের বক্তব্য পেমরার নীতির সরাসরি বিরোধী, তা লঙ্ঘনও করেছে পেমরা-র নিয়মনীতি। তবে একটা বিকল্পও আছে। নতুন জারি হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী যথাযথ পর্যবেক্ষণ ও সম্পাদনার পরেই একমাত্র সম্প্রচার করা যেতে পারে ইমরানের বক্তব্য। এ বিষয়ে পেমরা একটি ছ'পৃষ্ঠার বিজ্ঞপ্তি জারি করে বলেছে, ইমরান খান তাঁর বিবৃতিতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনবরত ভিত্তিহীন অভিযোগ তুলছেন এবং বিদ্বেষমূলক বক্তব্য দিচ্ছেন। আরও বলা হয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরানের বক্তব্যে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। কারণ, তিনি তাঁর বক্তব্যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে দেশের নাগরিকদের ক্রমাগত উসকানি দিয়ে যাচ্ছেন।

জুনে আস্থা ভোটে হেরে ক্ষমতা হেরে গিয়েছিলেন ইমরান খান। এরপর ইমরান ও তাঁর দলের জন্য বড় চ্যালেঞ্জ ছিল ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) ঘাঁটি পঞ্জাব প্রদেশের উপনির্বাচন। পিএমএল-এনকে কোণঠাসা করে জয় পায় ইমরানের দল এবং রাজনীতিতে ঘুরে দাঁড়িয়ে উজ্জীবিত হয়ে ওঠেন ইমরান।

Read More