Home> দুনিয়া
Advertisement

সুষমার ব্যক্তিগত চিঠিতে মঞ্জুর আবেদন, বড়দিনের দিনই পরিবারের সঙ্গে সাক্ষাত হবে কুলভূষণের

২০১৬ থেকে পাক জেলে বন্দি কুলভূষণের সঙ্গে দেখা করার জন্য বার বারই ভারতের তরফে আবেদন জানানো হয়। কিন্তু ভারতের সেই আবেদন ১৫ বার খারিজ করে দেওয়া হয়।

সুষমার ব্যক্তিগত চিঠিতে মঞ্জুর আবেদন, বড়দিনের দিনই পরিবারের সঙ্গে সাক্ষাত হবে কুলভূষণের

নিজস্ব প্রতিবেদন : অবশেষে জেলে গিয়ে বন্দি কুলভূষণ যাদবের সঙ্গে সাক্ষাত করতে চলেছে তাঁর পরিবার। ২৫ ডিসেম্বর, বড়দিনের দিনই জেলে গিয়ে কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করবেন তাঁর স্ত্রী ও মা। পাকিস্তান বিদেশমন্ত্রকের মুখপাত্র ড. মহম্মদ ফয়সাল সরকারিভাবে এই খবর নিশ্চিত করেছেন। একইসঙ্গে বলা হয়েছে, ইসলামাবাদে অবস্থিত ভারতীয় দূতাবাসকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসমূলক কাজকর্মে যুক্ত থাকার অভিযোগে ২০১৬-র মার্চে প্রাক্তন ভারতীয় নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে গ্রেফতার করে পাকিস্তান। যদিও ভারতের তরফে বার বার সে দাবি খারিজ করে দেওয়া হয়েছে। কিন্তু বিচারে ২০১৭-র ১০ এপ্রিল কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাক সামরিক আদালত।

এদিকে ২০১৬ থেকেই পাক জেলে বন্দি কুলভূষণের সঙ্গে দেখা করার জন্য বার বারই ভারতের তরফে আবেদন জানানো হয়। কিন্তু ভারতের সেই আবেদন ১৫ বার খারিজ করে দেওয়া হয়। এরপরই পাকিস্তানের বিরুদ্ধে ভিয়েনা চুক্তি লঙ্ঘনের অভিযোগে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত।

আন্তর্জাতিক আদালত তাদের বিচার শেষ না হওয়া পর্যন্ত কুলভূষণ যাদবের ফাঁসির আদেশের উপর স্থগিতাদেশ জারি করে ১৮ মে। একইসঙ্গে জেলে গিয়ে বন্দি কুলভূষণের সঙ্গে তাঁর পরিবারকে দেখা করতে দেওয়ার জন্য ভারতের দাবি বিবেচনা করে দেখার নির্দেশ দেয়। (আরও পড়ুন, কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করল ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস)

আইসিজি-তে প্রাথমিক জয় হাসিলের পর চলতি বছর জুলাই থেকে কুলভূষণের সঙ্গে তাঁর পরিবারের দেখা করাতে সচেষ্ট হয় ভারত। তাঁর মায়ের জন্য ভিসার আবেদন জানানো হয়। কিন্তু পাকিস্তান সেই আবেদন এড়িয়ে যায়। যারপরই ভিসার আবেদন মঞ্জুর করার অনুরোধ নিয়ে পাক প্রধানমন্ত্রীর বিদেশ বিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজকে 'ব্যক্তিগতভাবে চিঠি' লেখেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

১০ নভেম্বর পাকিস্তানের তরফে জানানো হয় সম্পূর্ণ মানবিক দিক থেকে স্ত্রীর সঙ্গে দেখা করার জন্য কুলভূষণকে অনুমতি দিচ্ছে পাকিস্তান। কিন্তু তাঁর মায়ের আবেদন এখনও বিবেচনাধীন। এর ঠিক এক মাসের মাথায় ফের নিজেদের অবস্থান বদলে কুলভূষণকে তাঁর মায়ের সঙ্গেও দেখা করার অনুমতি দিল পাকিস্তান। যে ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে কুলভূষণ ইস্যুতে আন্তর্জাতিক মহলে রীতিমত চাপে রয়েছে পাকিস্তান।

আরও পড়ুন, পারমাণবিক অস্ত্র ব্যবহার করেই জবাব দেব আমেরিকাকে, ফের হুমকি উত্তর কোরিয়ার

Read More