Home> দুনিয়া
Advertisement

পাকিস্তানে গিয়ে এফ ১৬ গুণে এল মার্কিন যুক্তরাষ্ট্র, দাবি কমেনি সংখ্যা

ফরেন পলিসি ম্যাগাজিনের সাংবাদিক লারা সেলিগম্যান গত বৃহস্পতিবার এক নিবন্ধে লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সরেজমিনে পাক হেফাজতে এফ-১৬ জেটের বর্তমান সংখ্যা তদন্ত করে গিয়েছে। পাক সেনার হাতে যতগুলি এফ ১৬ থাকার কথা সেটাই রয়েছে

পাকিস্তানে গিয়ে এফ ১৬ গুণে এল মার্কিন যুক্তরাষ্ট্র, দাবি কমেনি সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের কথা আর বিশ্বাস করছে না মার্কিন যুক্তরাষ্ট্র! তাই তাদের হেফাজতে থাকা এফ-১৬ বিমানগুলি সরেজমিনে মার্কিন প্রতিনিধি দলকে দেখাল পাকিস্তান। এমনটাই দাবি করেছে ফরেন পলিসি ম্যাগাজিন। ওই পত্রিকার দাবি অনুযায়ী পাকিস্তানের হেফাজতে থাকা এফ-১৬ ফাইটার জেটের সবকটিই অক্ষত রয়েছে।

আরও পড়ুন- ধাক্কায় ছাত্রের মৃত্যু, জামবনিতে বাস জ্বালিয়ে দিল জনতা

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার পর গত ২৭ ফেব্রুয়ারি বালাকোটে বিমানহানা চালায় ভারতীয় বায়ুসেনা। সেই হামলায় খাইবার পাখতুনখাওয়ার একাধিক জঙ্গি শিবির ধ্বংস হয়। কিন্তু ভারতীয় ফাইটার জেটের মোকাবিলায় পাকিস্তান তাদের এফ-১৬ জেট ব্যবহার করেছিল বলে দাবি ভারতের।

ওই দাবির পেছনে বেশ কয়েকটি যুক্তি ও প্রমাণ হাতে ছিল ভারতের। প্রথমত, ভারতের মিগ ফাইটার জেট সরাসরি একটি পাক এফ-১৬ বিমানকে ধ্বংস করেছিল। দ্বিতীয়ত পাক এফ-১৬ জেট থেকে যে অ্যামরাম ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল তার ভেঙে পড়া অংশে ছিল ভারতের হাতে। ক্ষেপণাস্ত্রের সেইসব টুকরো সংবাদমাধ্যমে দেখিয়েছিলেন সেনা আধিকারিকরা। এতেই চাপে পড়ে যায় পাকিস্তান। কারণ মার্কিন এফ-১৬ জেটগুলি বিক্রির প্রধান শর্তই ছিল তা ব্যবহার করতে হবে জঙ্গি দমনে। কিন্তু তা ব্যবহার করা হয় কাশ্মীরে ভারতের ওপরে হামলা চালাতে।

আরও পড়ুন-'ও বাঘ নাকি?' অর্জুনকে পাল্টা  চ্যালেঞ্জ অনুব্রতর

ফরেন পলিসি ম্যাগাজিনের সাংবাদিক লারা সেলিগম্যান গত বৃহস্পতিবার এক নিবন্ধে লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সরেজমিনে পাক হেফাজতে এফ-১৬ জেটের বর্তমান সংখ্যা তদন্ত করে গিয়েছে। পাক সেনার হাতে যতগুলি এফ ১৬ থাকার কথা সেটাই রয়েছে। এনিয়ে এখনও পর্যন্ত ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে অবশ্য কিছু বলা হয়নি।

Read More