Home> দুনিয়া
Advertisement

US' Afghanistan Exit: ''যা করেছি তার জন্য ক্ষমাপ্রার্থী নই'', আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রসঙ্গে বাইডেন

আফগান প্রদেশ থেকে আমেরিকান সেনা প্রত্যাহার নিয়ে বুধবার নিজের মতামত স্পষ্ট করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

US' Afghanistan Exit: ''যা করেছি তার জন্য ক্ষমাপ্রার্থী নই'', আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রসঙ্গে বাইডেন

নিজস্ব প্রতিবেদন: আফগান প্রদেশ (Afghanistan) থেকে আমেরিকান (USA) সেনা প্রত্যাহার নিয়ে বুধবার নিজের মতামত স্পষ্ট করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এদিন তিনি বলেন, ''যা করেছি তার জন্য আমি ক্ষমাপ্রার্থী নই'' আমেরিকার অফিসে এক বছর পূর্ণ করার উপলক্ষ্যে এদিন বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, "আফগানিস্তান থেকে ২০ বছর পর সহজে বেরিয়ে আসার কোনও উপায় ছিল না। যখনই তা করতে গিয়েছেন তখনই তা সম্ভব হয়নি এবং আমি যা করেছি তার জন্য আমি ক্ষমাপ্রার্থী নই। "

তবে আগস্টের মাঝামাঝি তালিবানরা দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তানের সংকটের জন্য বাইডেন তার সহানুভূতি প্রকাশ করেন। POTUS বলেন যে "তালিবানদের অযোগ্যতার ফলে আফগানিস্তানে যা ঘটছে" তা দেখে খারাপ লেগেছে তাঁর।

আরও পড়ুন, Tsunami hits Tonga: '৫০০ পরমাণু বোমা ফাটল যেন! আছড়ে পড়ল ৫০ ফুট উঁচু ঢেউ,' সুনামিতে লন্ডভন্ড টোঙ্গা

তিনি বলেন, "আফগান নারী ও পুরুষ, যারা সন্ত্রাসী হামলার ফলে বিমানবন্দরে লাইনে বিস্ফোরণের শিকার হয়েছেন তাদের জন্য আমি খুবই উদ্বিগ্ন।" আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত এবং প্রত্যাহারের পক্ষে যুক্তি দিয়ে বাইডেন পূর্ববর্তী প্রশাসনের ব্যর্থতাকে দায়ী করেছেন।

বাইডেন বলেন, "আমরা যদি সরে না আসতাম, তাহলে আরও অনেক শক্তি প্রয়োগ করতে হত, আফগানিস্তানের দিকে অনেক বেশি নজর দেওয়া হত ... তালিবানদের অযোগ্যতার পরিণতি হিসাবে যা ঘটছে তা কি আমার খারাপ লাগছে না? হ্যাঁ, অবশ্যই লাগছে". তিনি আরও বলেন,  " তাই বলে বিশ্বজুড়ে যা ঘটছে আমরা প্রতিটি সমস্যার সমাধান করতে পারি না এবং তাই আমি এটিকে যথাযথ সমস্যা হিসাবে দেখছি না।"

আফগানিস্তান যুক্তরাষ্ট্রের ওপর যে অর্থনৈতিক বোঝা চাপিয়ে দিচ্ছে, সেই বিষয়টিও তিনি তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকান বাহিনীকে সে দেশে রাখতে প্রায় এক বিলিয়ন ডলারের সাপ্তাহিক ব্যয়ের উদ্ধৃতি দিয়ে, বাইডেন উল্লেখ করেন যে তিনি শান্তিপূর্ণ সমাধানে সম্ভাবনার কথা বলেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More