Home> দুনিয়া
Advertisement

মঙ্গল থেকে পৃথিবী এবং চাঁদকে কেমন দেখতে লাগে, দেখিয়ে দিল নাসা!

সত্যি বিজ্ঞান ঠিক কতটা এগিয়েছে। আর তার সুফল আমরা প্রতিনিয়ত ভোগ করছি। অন্য সুবিধার কথা এক্ষেত্রে প্রাসঙ্গিক নয়। বরং, বিজ্ঞানের জন্য আমরা বাস্তবে এমন কিছু দৃশ্য দেখতে পাচ্ছি, যেটা আমরা কল্পনা করেও দেখতে পারতাম না। মহাকাশ থেকে চাঁদ থেকে পৃথিবীকে দেখতে কেমন লাগে, আমরা এগুলো দেখে ফেলেছি। কিন্তু মঙ্গল গ্রহ থেকে আমাদের পৃথিবী আর চাঁদকে একই ছবিতে দেখতে কেমন লাগে, সেটাই এবার দেখিয়ে দিল নাসা।

মঙ্গল থেকে পৃথিবী এবং চাঁদকে কেমন দেখতে লাগে, দেখিয়ে দিল নাসা!

ওয়েব ডেস্ক: সত্যি বিজ্ঞান ঠিক কতটা এগিয়েছে। আর তার সুফল আমরা প্রতিনিয়ত ভোগ করছি। অন্য সুবিধার কথা এক্ষেত্রে প্রাসঙ্গিক নয়। বরং, বিজ্ঞানের জন্য আমরা বাস্তবে এমন কিছু দৃশ্য দেখতে পাচ্ছি, যেটা আমরা কল্পনা করেও দেখতে পারতাম না। মহাকাশ থেকে চাঁদ থেকে পৃথিবীকে দেখতে কেমন লাগে, আমরা এগুলো দেখে ফেলেছি। কিন্তু মঙ্গল গ্রহ থেকে আমাদের পৃথিবী আর চাঁদকে একই ছবিতে দেখতে কেমন লাগে, সেটাই এবার দেখিয়ে দিল নাসা।

আরও পড়ুন ধোনির সেরা পাঁচটি কথা

ছবিটি তোলা হয়েছে ২০১৬-এর ২০ নভেম্বর। কিন্তু ছবিটি প্রকাশ করা হয়েছে সদ্য। এই ছবিটি যখন তোলা হয়েছে তখন পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ছিল ২০৫ মিলিয়ন কিলোমিটার। ছবিতে পৃথিবীর যে অংশটা লালচে মতো দেখা যাচ্ছে, সেটা অস্ট্রেলিয়া। আর চাঁদের ছবিটিতে ঔজ্জ্বলতা অনেকটাই কম পৃথিবীর তুলনায়।

fallbacks

আরও পড়ুন  সবথেকে বেশি দামের ১০ টি গাড়ি

Read More