Home> দুনিয়া
Advertisement

বরাত জোরে রক্ষা পাচ্ছে পৃথিবী, কানঘেঁষে বেরিয়ে যাচ্ছে গ্রহাণু

বরাতজোরে রক্ষা পাচ্ছে পৃথিবী! আগামী ২৭ মার্চ, শুক্রবার '২০১৪-ওয়াইবি-৩৫' নামের দৈত্যকায় এক গ্রহাণু পৃথিবীর কানঘেঁষে বেরিয়ে যাবে। প্রতি ঘন্টা গতিতে পৃথিবীর ২৮ লক্ষ মাইল দূর দিয়েই বেরিয়ে যাবে এই গ্রহাণু। এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হলে ব্যাপক প্রাকৃতিক দুর্যোগ হতে পারত। যাতে বেশ কয়েকটি দেশ বিশ্বের মানচিত্র থেকে সম্পূর্ণ মুছে যেতে পারত।

বরাত জোরে রক্ষা পাচ্ছে পৃথিবী, কানঘেঁষে বেরিয়ে যাচ্ছে গ্রহাণু

ওয়েব ডেস্ক: বরাত জোরে রক্ষা পাচ্ছে পৃথিবী! আগামী ২৭ মার্চ, শুক্রবার '২০১৪-ওয়াইবি-৩৫' নামের দৈত্যকায় এক গ্রহাণু পৃথিবীর কানঘেঁষে বেরিয়ে যাবে। পৃথিবীর ২৮ লক্ষ মাইল দূর দিয়েই বেরিয়ে যাবে এই গ্রহাণু। এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হলে ব্যাপক প্রাকৃতিক দুর্যোগ হতে পারত। যাতে বেশ কয়েকটি দেশ বিশ্বের মানচিত্র থেকে সম্পূর্ণ মুছে যেতে পারত।

ভূমিকম্প, সুনামির মত প্রাকৃতিক বিপর্যয় হওয়ারও সম্ভাবনা প্রবল ছিল। ১৯০৮ সালে রাশিয়ার সাইবেরিয়ায় ৫০ মিটার চওড়া একটি বিশাল শিলা ঝড়ে পড়েছিল। তুঙ্গুষ্কা কাণ্ড নামে ওই ঘটনায় ৮ কোটিরও বেশি গাছপালা নষ্ট হয়েছিল।

২০১৪-র শেষের দিকে ওই গ্রহাণুটিকে প্রথম দেখতে পান তাঁরা। সেই থেকেই শুরু হয়েছে একে ঘিরে জোর জল্পনা। নক্ষত্রবিজ্ঞানীরা পরিস্থিতির উপর কড়া নজরদারি জারি রেখেছে। বৈজ্ঞানিকদের দাবি, ক্ষুদ্র আকারের উল্কা মাঝেমধ্যেই পৃথিবীর পাশ দিয়ে যায়। কিন্তু এই রকম বিশালাকারের গ্রহাণু প্রতি ৫০০০ বছরে একবার দেখা গেলেও যেতে পারে। কোনভাবে যদি পৃথিবীর সঙ্গে গ্রহাণুটির সংঘর্ষ ঘটে তবে ঘটবে বিরাট বিস্ফোরণ।

Read More