Home> দুনিয়া
Advertisement

Space Debris: এই প্রথম! মহাকাশ থেকে বাড়ির উপর বর্জ্য এসে পড়ায় নাসার বিরুদ্ধে মামলা...

Space Debris: আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বর্জ্য এসে বাড়ির ছাদে পড়েছে। সেই ক্ষতির কারণে নাসার বিরুদ্ধে মামলা করেছে ফ্লোরিডার এক পরিবার।

Space Debris: এই প্রথম! মহাকাশ থেকে বাড়ির উপর বর্জ্য এসে পড়ায় নাসার বিরুদ্ধে মামলা...
Updated: Jun 25, 2024, 07:11 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বর্জ্য এসে বাড়ির ছাদে পড়েছে। সেই ক্ষতির কারণে নাসার বিরুদ্ধে মামলা করেছে ফ্লোরিডার এক পরিবার।

এ পরিবারের পক্ষে কাজ করা আইনি প্রতিষ্ঠান ক্র্যানফিল সামনার বলেছে, নাসার বিরুদ্ধে এ ধরনের মামলা এটিই প্রথম এবং মামলাটি ভবিষ্যতে একই ধরনের দাবির জন্য দৃষ্টান্তমূলক হয়ে রইল। কারণ, মহাকাশে ব্যবহৃত যন্ত্রপাতির ধ্বংসাবশেষ বর্তমানে সত্যিই এক গুরুতর সমস্যা হয়ে উঠেছে।

আরও পড়ুন: Bird Flu: ভয়ংকর! আক্রান্ত পরের পর খামার, হু হু করে ছড়াচ্ছে বার্ড ফ্লু, শয়ে শয়ে মরছে হাঁস-মুরগি...

এর আগে নাসার এক ব্যাটারি প্যাকেজের টুকরো ফ্লোরিডার আলেহান্দ্রো ওতেরোর বাড়ির ছাদ ও মেঝে ভেঙে দিয়েছিল। সেই সময়ে ওতেরোর ছেলে দানিয়েল বাড়িতে থাকলেও তিনি আহত হননি। ঘটনাটিতে ওই বাড়ির লোকজন সাংঘাতিক আতঙ্কে ভুগতে থাকে। পরিবারটি ৮০ হাজার ডলার ক্ষতিপূরণ চেয়েছিল।

এবারের ঘটনা ক্র্যানফিল সামনারকে কেন্দ্র করে। ক্র্যানফিল সামনারের আইনজীবী বলেছে, তাঁর মক্কেলরা কেউ শারীরিকভাবে আঘাত পায়নি, তবে যে পরিস্থিতি তৈরি হয়েছিল তাতে যে কোনও মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারত। তিনি জানান, বর্জ্যটি যদি একটু আগে-পরে পড়ত, তাহলে গুরুতর আহত বা প্রাণহানির ঘটনা ঘটতে পারত!

আরও পড়ুন: Balurghat: শ্মশানে তালা! দাহ করা যাচ্ছে না দেহ, 'মরেও শান্তি নেই' ক্ষোভ সাধারণ মানুষের...

নাসা জানিয়েছে, ২০২১ সালের ৮ মার্চ গ্রাউন্ড কন্ট্রোলাররা মেয়াদ শেষ হয়ে যাওয়া ব্যাটারিতে ভরা একটি প্যালেট মহাকাশে ছাড়ার পর সেটি পৃথিবীতে পড়তে থাকে। এর ওজন প্রায় ৭২৫ গ্রাম, উচ্চতা ও ব্যাস যথাক্রমে প্রায় ১০ সেমি ও ৪ সেমি। নাসা আশা করেছিল, ২০২৪ সালের ৮ মার্চ পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে প্রবেশের সময়ে এটি পুরোপুরি পুড়ে যাবে! কিন্তু ঘটনাচক্রে সেটা হয়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)