Home> দুনিয়া
Advertisement

Moscow: ১৪৫ বছরের মধ্যে এত ভারী তুষারপাতের কবলে কখনও পড়েনি এ শহর!

Moscow: শীত পড়তে না পড়তেই এবার ভারী তুষারপাতের ঘটনা বিশ্ব জুড়ে। গোটা ইউরোপ কাঁপছে। রবিবার তো রাশিয়ায় ইতিহাস সৃষ্টি করল তুষারপাত। মস্কোতে রবিবার ১৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভারী তুষারঝড় হয়েছে বলে জানা গিয়েছে।

Moscow: ১৪৫ বছরের মধ্যে এত ভারী তুষারপাতের কবলে কখনও পড়েনি এ শহর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শীত পড়তে না পড়তেই এবার ভারী তুষারপাতের ঘটনা ঘটছে বিশ্ব জুড়ে। গোটা ইউরোপ কাঁপছে। রবিবার তো রাশিয়ায় ইতিহাস সৃষ্টি করল তুষারপাত। মস্কোতে রবিবার ১৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভারী তুষারঝড় হয়েছে বলে জানা গিয়েছে। রাশিয়া জুড়ে খারাপ আবহাওয়ার কারণে অনেক উড়ানই বাতিল হয়েছে।

আরও পড়ুন: Europe: ঠান্ডায় ঠক ঠক করে কাঁপছে গোটা দেশ! তুষারের নীচে ঢাকা পড়েছে এলাকা...

রাশিয়ার হাইড্রোমেটিওরোলজিক্যাল সেন্টারের পরিচালক রোমান ভিলফান্ড বলেছেন, মস্কো ৩ ডিসেম্বর সবচেয়ে ভারী তুষারপাত দেখেছে। ১২ ঘণ্টার মধ্যে ১০.৭ মিলিমিটার তুষারের স্তর জমে যায়। যা আগের রেকর্ড ভেঙে দিয়েছে।

আবহাওয়াবিদের মতে, ১৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভারী তুষারঝড় হয়েছে ৩ ডিসেম্বর। এর আগের রেকর্ডটি ছিল ১৮৮৯ সালে। সেবার ৯.৫ মিলিমিটার তুষারস্তর জমে গিয়েছিল। এই সপ্তাহের শেষের দিকে মস্কোর তাপমাত্রা প্রায় মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।

রানওয়ে ঘন তুষারে ঢাকা পড়ে। অনলাইন এয়ারপোর্ট ডিসপ্লে অনুসারে মস্কো বিমানবন্দরে বিমান ওঠানামা-সহ ৭৩টি ফ্লাইট ভারী তুষারঝড়ের কারণে বাতিল করা হয়েছে। মস্কোর সময় ভোর ২টা ১৮ মিনিট পর্যন্ত, শেরেমেতইয়েভো বিমানবন্দরে ৩৪টি ফ্লাইট, ডেমোডেডোভেতে ১৭টি ফ্লাইট বিলম্ব ও তিনটি ফ্লাইট বাতিল হয়েছে, ভনুকোভেতে ১৩টি ফ্লাইট এবং ঝুকোভস্কিতে ছয়টি ফ্লাইট বিলম্ব হয়েছে। এদিকে সাইবেরিয়ার উত্তর-পূর্ব অংশের তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। সেখানে প্রায় পুরো অঞ্চলটাই ঠান্ডায় জমে গিয়েছে। এই অঞ্চলের রাজধানী ইয়াকুটস্কে তাপমাত্রা ছিল মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াস। জানা গিয়েছে, মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই তাপমাত্রার এই ভয়ংকর পতন! 

আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজায় মৃত্যু ১৫ হাজার ছাড়িয়ে গেল, আহত প্রায় ৪২ হাজার! এত রক্ত কেন?

 শীতের শুরুতেই ইউরোপ জুড়ে প্রবল তুষারপাত। আল্পস থেকে শুরু করে স্কটল্যান্ড পর্যন্ত এই তুষারপাত ঘটেছে। তুষারপাতের ফলে ইউরোপের জনজীবন প্রায় থমকে গিয়েছে। ব্রিটেন জুড়ে পরিস্থিতি এমন সঙ্গিন যে, সেখানে আবহাওয়ার হলুদ সতর্কতা জারি হয়েছে। আর বিষয়টিকে 'হ্যাজার্ডাস কন্ডিশনস' বলা উল্লেখ করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More