Home> দুনিয়া
Advertisement

সুইস ব্যাঙ্কে ভারতের জমা টাকার পরিমাণ কমল!

সুইস ব্যাঙ্কে গচ্ছিত রয়েছে ভারতের হাজার হাজার কোটি কালো টাকা। আর তা দু'বছরের মধ্যে দেশে ফিরিয়ে আনবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের দাবি, তা করা সম্ভব হয়নি নমো-র পক্ষে। তবে, পরিস্থিতি যাই হোক না কেনও, সুইস ব্যাঙ্কের হিসেব এবার কিন্তু অন্য কথা বলছে।

সুইস ব্যাঙ্কে ভারতের জমা টাকার পরিমাণ কমল!

ওয়েব ডেস্ক : সুইস ব্যাঙ্কে গচ্ছিত রয়েছে ভারতের হাজার হাজার কোটি কালো টাকা। আর তা দু'বছরের মধ্যে দেশে ফিরিয়ে আনবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের দাবি, তা করা সম্ভব হয়নি নমো-র পক্ষে। তবে, পরিস্থিতি যাই হোক না কেনও, সুইস ব্যাঙ্কের হিসেব এবার কিন্তু অন্য কথা বলছে।

সেদেশের ব্যাঙ্কগুলিতে জমা রাখা টাকার নিরিখে বিশ্বজুড়ে ভারত এখন ৮৮ নম্বর স্থানে রয়েছে। তবে, আশ্চর্যের বিষয়, সেই তালিকায় প্রথম স্থানে রয়েছে ইংল্যান্ড। সুইস ব্যাঙ্কগুলিতে বিদেশীদের গচ্ছিত মোট অর্থের মধ্যে ভারতীয়দের জমা রাখা টাকার মূল্য সাড়ে চার হাজার কোটি। সুইস সরকারের পক্ষ থেকে এমনই তথ্য দেওয়া হয়েছে।

২০০৭ সাল পর্যন্ত সুইস ব্যাঙ্কে জমা রাখা অর্থের নিরিখে ভারতের স্থান ছিল অনেকটাই ওপরের দিকে। এই প্রথম এতটা পিছিয়ে ৮৮ নম্বর স্থানে এল ভারত। এবার প্রশ্ন উঠছে, তাহলে কী সুইস ব্যাঙ্কে ভারতের গচ্ছিত অর্থের পরিমাণ কমছে?

আরও পড়ুন- ২০১৫-র স্মৃতি উসকে ফের ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল

Read More