Home> দুনিয়া
Advertisement

পাকিস্তানেরই সংবাদপত্রের খবরে খসে পড়ল চিনের মুখোশ

ইকনমিক করিডরের আড়ালে পাকিস্তানে থাবা বসানোর চেষ্টা। পাকিস্তানেরই সংবাদপত্রের খবরে খসে পড়ল চিনের মুখোশ।চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের দীর্ঘমেয়াদি পরিকল্পনা কী? বেজিংয়ে ওয়ান বেল্ট ওয়ান রোড সম্মেলনের ফাঁকে সেই আলোচনাই করবেন নওয়াজ শরিফ ও শি জিংপিং। পাক সংবাদপত্র দ্য ডন জানিয়েছে, ইকনমিক করিডরের দুধারের হাজার হাজার একর কৃষিজমি তুলে দেওয়া হবে চিনের হাতে। সেখানে চাইনিজ সংস্থাগুলি বিজ্ঞানসম্মত কৃষি গবেষণা চালাবে। পেশোয়ার ও করাচি শহরে ২৪ ঘণ্টা নজরদারি ও ভিডিও রেকর্ডিং ব্যবস্থা চালু করবে চিন।

পাকিস্তানেরই সংবাদপত্রের খবরে খসে পড়ল চিনের মুখোশ

ওয়েব ডেস্ক: ইকনমিক করিডরের আড়ালে পাকিস্তানে থাবা বসানোর চেষ্টা। পাকিস্তানেরই সংবাদপত্রের খবরে খসে পড়ল চিনের মুখোশ।চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের দীর্ঘমেয়াদি পরিকল্পনা কী? বেজিংয়ে ওয়ান বেল্ট ওয়ান রোড সম্মেলনের ফাঁকে সেই আলোচনাই করবেন নওয়াজ শরিফ ও শি জিংপিং। পাক সংবাদপত্র দ্য ডন জানিয়েছে, ইকনমিক করিডরের দুধারের হাজার হাজার একর কৃষিজমি তুলে দেওয়া হবে চিনের হাতে। সেখানে চাইনিজ সংস্থাগুলি বিজ্ঞানসম্মত কৃষি গবেষণা চালাবে। পেশোয়ার ও করাচি শহরে ২৪ ঘণ্টা নজরদারি ও ভিডিও রেকর্ডিং ব্যবস্থা চালু করবে চিন।

আরও পড়ুন সঙ্গী পুলিসকর্মীর জীবন বাঁচাতে নিজে গুলি খেল কুকুর

পাকিস্তানজুড়ে ফাইবার অপটিক নেটওয়ার্কের জালও ছড়িয়ে দেবে বেজিং। তার মাধ্যমে ইন্টারনেট ও কেবল টিভি পরিষেবা দেওয়া হবে। চিনের সংস্কৃতি সম্প্রচারে বাধ্য থাকবে পাক টেলিভিশন চ্যানেলগুলি। পাক অর্থনীতিবিদদেরই একাংশের আশঙ্কা, এর ফলে তাঁদের অর্থনীতি পুরোপুরি বেজিং নিয়ন্ত্রিত হয়ে যাবে। নতুন ব্যবস্থায় চিনের নাগরিকরাও বিনা ভিসায় পাকিস্তানে থাকতে পারবেন।

আরও পড়ুন  হাফিজ সইদকে নিয়ে রাতারাতি ইউ-টার্ন পাকিস্তানের

Read More