Home> দুনিয়া
Advertisement

মালালার উপর হামলাকারী বন্দুকবাজ জঙ্গিকে গ্রেফতার পাক সেনার

মালালা ইউসুফজাইয়ের উপর হামলাকারী বন্দুকবাজকে গ্রেফতার করল পাকিস্তান সেনা। ২০১২ সালে পাকিস্তানের উত্তরপশ্চিমে কিশোরী মালালার উপর গুলি চালায় তালিবান জঙ্গিরা। তালিবানি হুমকির তোয়াক্কা না করে স্কুলে যেতে চাওয়ার অধিকারের জেহাদ ঘোষণা করেছিল মালালা।  শুধুমাত্র সেই কারণেই তালিবানের গুলির শিকার হতে হয়েছিল পাকিস্তানের সোয়াত প্রদেশের ছোট্ট মেয়েটাকে।

 মালালার উপর হামলাকারী বন্দুকবাজ জঙ্গিকে গ্রেফতার পাক সেনার

ইসলামাবাদ: মালালা ইউসুফজাইয়ের উপর হামলাকারী বন্দুকবাজকে গ্রেফতার করল পাকিস্তান সেনা। ২০১২ সালে পাকিস্তানের উত্তরপশ্চিমে কিশোরী মালালার উপর গুলি চালায় তালিবান জঙ্গিরা। তালিবানি হুমকির তোয়াক্কা না করে স্কুলে যেতে চাওয়ার অধিকারের জেহাদ ঘোষণা করেছিল মালালা।  শুধুমাত্র সেই কারণেই তালিবানের গুলির শিকার হতে হয়েছিল পাকিস্তানের সোয়াত প্রদেশের ছোট্ট মেয়েটাকে।

সারা বিশ্বের প্রশংসা আর শুভকামনায় মৃত্যুর সঙ্গে যুদ্ধ করে ফিরে আসে মালালা। সব শিশুদের জন্য শিক্ষার অধিকারের দাবিতে আজও সমান সোচ্চার সে।

অসম সাহসী মেয়েটাকে আগেই কুর্নিস জানিয়েছিল গোটা বিশ্ব। তার লেখা বই 'আই অ্যাম মালালা' পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয় মার্কিন মুলুকের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়। আই অ্যাম মালালা বইয়ের প্রতি ছত্রে উঠে এসেছে পাকিস্তানের তালিবান অধ্যুষিত এলাকার মেয়েদের দুর্দশার কথা।

 

Read More