Home> দুনিয়া
Advertisement

Malala On Taliban: ফের তালিবানকে আক্রমণ মালালার! আফগানিস্তানে তালিবানি শাসনের ১ বছর নিয়ে কড়া মন্তব্য...

আফগানিস্তানে অন্ধকারাচ্ছন্ন একটি বছরের পূর্তি হল। আফগান নারীদের স্বপ্ন হারানোর একটি বছর পূর্ণ হল। মালালা বলেন, মুক্তি ও মর্যাদা পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার আশা আফগান জনগণ ছেড়ে দেননি, আমরাও ছাড়িনি।

Malala On Taliban: ফের তালিবানকে আক্রমণ মালালার! আফগানিস্তানে তালিবানি শাসনের ১ বছর নিয়ে কড়া মন্তব্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মালালা ইউসুফজাইয়ের সঙ্গে তালিবানের টক্কর চলতেই থাকে। দ্বিতীয় বারের জন্য আফগানিস্তানে তালিবানি শাসন কায়েম হলে প্রথম থেকেই সরব ছিলেন বিশ্বের কনিষ্ঠতম নোবেলজয়ী। এবারও কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। আফগানিস্তানে তালিবানের ক্ষমতায় আসার বর্ষপূর্তি ঘটল। এই বর্ষপূর্তিকে 'অন্ধকারাচ্ছন্ন একটি বছর' বলে উল্লেখ করেছেন পাকিস্তানের নোবেলজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। এক টুইটার পোস্টে এই মন্তব্য করেছেন তিনি। আফগানিস্তানে ১৫ অগস্ট ক্ষমতায় আসার এক বছর পূর্তি উদ্‌যাপন করল তালিবান। এদিন আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সংগঠনটির পতাকা ওড়ানো হয়েছে। 

তালিবান শাসনের বর্ষপূর্তি নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মালালা টুইটারে লেখেন, আফগানিস্তানে অন্ধকারাচ্ছন্ন একটি বছরের পূর্তি হল। আফগান নারীদের স্বপ্ন হারানোর একটি বছর পূর্ণ হল। ২৫ বছর বয়সি মালালা জনগণকে এ ব্যাপারে সরব হওয়ার আহ্বানও জানান। বলেন, মুক্তি ও মর্যাদা পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার আশা আফগান জনগণ ছেড়ে দেয়নি। আমরাও আশা ছাড়িনি। মালালার আশা, এটিই হবে আফগানিস্তানে তালিবান শাসনের শেষ বর্ষপূর্তি। আগামীতে দেশটি এমন একটি নির্বাচিত সরকারের শাসনব্যবস্থা উদ্‌যাপন করবে, যেখানে সব নারী তাঁদের পূর্ণ সম্ভাবনাময় অবস্থানে পৌঁছতে পারবেন।

আরও পড়ুন: Imran Khan: 'একেই বলে স্বাধীন দেশ', জয়শঙ্করের বক্তব্য টেনে ভারতের প্রশংসা ইমরানের মুখে

প্রসঙ্গত সারা বিশ্বকে চমকে দিয়ে ২০২১ সালে ফের আফগানিস্তানের দখল নেয় তালিবান। ২০২১ সালের এই ১৫ অগস্টই আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে করে নেয় তালিবান বাহিনী। পতন হয় সে দেশের মার্কিন সমর্থনপুষ্ট আশরাফ গনি সরকারের। আশরাফকে দেশ ছেড়ে পালাতেও হয়েছিল। আর এরও আগে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার জন্য সারা বিশ্বের নিন্দার মুখে পড়েছিল মার্কিন সরকার।

তবে এবার ক্ষমতা দখলের পরে নিজেদের পূর্ববর্তী কঠোর নীতি নমনীয় করার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান। যদিও নানা ঘটনার সূত্রে পরবর্তী সময়ে দেখা গিয়েছে সে কথা তারা রাখেনি। তালিবান কর্তৃপক্ষ সব চেয়ে বেশি শাসন-পীড়ন চালিয়েছে চালাচ্ছে নারীদের উপরই। সে দেশের মহিলাদের জন্য বিভিন্ন সময়ে নানা নির্দেশ দিয়ে যাচ্ছে তারা। আফগানিস্তানের নারীদের কীভাবে জীবন যাপন করা উচিত, তা নিয়ে নিজেদের মতাদর্শপুষ্ট নিয়ম কানুন জারি করে চলেছে তালিবান। তালিবানি শাসনে মেয়েদের এই পীড়িত অবস্থার প্রসঙ্গেই মালালা এই অন্ধকার সময়ের কথা বলেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More