Home> দুনিয়া
Advertisement

Norway: সরকার গড়তে চলেছে লেবার পার্টি, প্রধানমন্ত্রী হবেন Jonas Gahr Stoere

নরওয়েতে লেবার পার্টির এই জয়ের ফলে ৫টি নর্ডিক দেশেই এখন বামঘেঁষা দল সরকার গঠন করেছে।

Norway: সরকার গড়তে চলেছে লেবার পার্টি, প্রধানমন্ত্রী হবেন Jonas Gahr Stoere

নিজস্ব প্রতিবেদন: লেবার পার্টির নেতা Jonas Gahr Stoere হতে চলেছেন নরওয়ের আগামী প্রধানমন্ত্রী। লেবার পার্টি এবং সেন্ট্রাল লেফট ব্লকের জোট এবারের নির্বাচনে হারিয়ে দিয়েছে কনসারভেটিভ পার্টিকে। নরওয়েতে লেবার পার্টির এই জয়ের ফলে ৫টি নর্ডিক দেশেই এখন বামঘেঁষা দল সরকার গঠন করেছে। 

ভোট গণনার শেষে দেখা গেছে লেবার পার্টি এবং তার দুই বামপন্থী সহযোগী দল  Socialist Left এবং Euroskeptic Center Party মোট ১০০টি আসন দখল করেছে। ১৬৯টি আসনের মধ্যে ৬৮টি আসন পেয়েছে কনসারভেটিভ পার্টি। বর্তমান পার্লামেন্টে ৮৮টি আসন ছিল সেন্টার রাইট পার্টির হাতে, যার নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী Erna Solberg। এই বছর হেরে যাওয়ার আগে Erna পরপর ২বার জিতেছেন। লেবার পার্টির নেতা Jonas Gahr Stoere ঘোষণা করেছেন তিনি সেন্টার পার্টির নেতা Trygve Slagsvold Vedum-এর সঙ্গে কথা শুরু করেছেন। Jonas Gahr Stoere নির্বাচনে জয়লাভ সম্পর্কে এখনো তার প্রতিক্রিয়া জানাননি। 

আরও পড়ুন: Al-Qaeda: আবার হামলা হতে পারে আমেরিকায়, জোর বাড়াচ্ছে al-Qaeda  

এই জয়ের ফলে এই মুহূর্তে ৫টি নর্ডিক দেশেই বামঘেঁষা দল সরকার পরিচালনা করছে। ২০১৯ সালে ডেনমার্কের Social Democrat-রা নির্বাচনে জয়লাভ করে। তারা নির্বাচনে হারান centre-right liberal এবং far-right Danish People’s party-কে (DPP)। সুইডেনে বর্তমানে সংখ্যালঘু সরকার চালাচ্ছে centre এবং left এবং প্রধানমন্ত্রী রয়েছেন Stefan Lofven। ২০১৭ সালে আইসল্যান্ডে প্রধানমন্ত্রী Katrin Jakobsdottir-র নেতৃত্বে সরকার গঠন করে Left-Green Movement। সবশেষে ফিনল্যান্ডে সরকার চালাচ্ছে centre-left জোট। প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন  Sanna Marin।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More