Home> দুনিয়া
Advertisement

জঙ্গিদের গুলিতে ঝাঁঝরা ‘ইরানের বোমার জনক’

ইরানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, মহসিনের নিরাপত্তারক্ষীদের সঙ্গে সন্ত্রাসবাদীদের লড়াই হয়। আর তাতেই নিরাপত্তারক্ষীরা গুরুতর আহত হয়েছেন।

জঙ্গিদের গুলিতে ঝাঁঝরা ‘ইরানের বোমার জনক’

নিজস্ব প্রতিবেদন- সন্ত্রাসবাদীদের হামলায় প্রাণ হারালেন ইরানের পরমাণু বিজ্ঞানী মহসিন ফখরিজাদেহ। শুক্রবার ইরানের রাজধানী তেহরানের পূর্বাঞ্চলে এই ঘটনা ঘটেছে। সন্ত্রাসবাদীদের হামলায় গুরুতর আহত হয়েছেন ফকরিজাদেহর দেহরক্ষীরা। সন্ত্রাসবাদীরা প্রথমে মহসিনের গাড়ি লক্ষ্য করে বোমা ছোঁড়ে। তার পর গুলিতে ঝাঁঝরা করে দেয় সেই গাড়ি। কালো রঙের সেই গাড়ির কাঁচ ভেঙে বুলেট লাগে মহসিনর শরীরে। আহত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় পরমাণু বিজ্ঞানীকে। কিন্তু চিকিত্সকদের চেষ্টা সত্ত্বেও তাঁকে বাঁচানো যায়নি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, মহসিনের নিরাপত্তারক্ষীদের সঙ্গে সন্ত্রাসবাদীদের লড়াই হয়। আর তাতেই নিরাপত্তারক্ষীরা গুরুতর আহত হয়েছেন। ইরানের গোপন পরমাণু কর্মসূচির প্রধান হিসাবে নাম উঠে আসত মহসিনের। আন্তর্জাতিক কূটনীতিকরা তাকে ‘ইরানের বোমার জনক’ বলে থাকেন। গত কয়েক বছর ধরে ইউরেনিয়াম উৎপাদনের পরিমাণ বাড়িয়ে দিয়েছে ইরান। আর তাতেই ইরানের পরমাণু শক্তি বৃদ্ধির জল্পনা ছিল। যদিও ইরানের প্রশাসন বরাবর বলে এসেছে, তারা কোনও নাশকতার কাজে কখনও পরমাণু ব্যবহার করবে না।

আরও পড়ুন-  চুপচাপ জেল থেকে মুক্তি! লাহোরের বাড়িতে বহাল তবিয়তে হাফিজ সঈদ

এদিন অ্যাবার্ড শহরে প্রবেশের মুখে সন্ত্রাসবাদীরা মহসিনের গাড়িতে হামলা করে। ইতিমধ্যে এই হত্যাকাণ্ডের পিছনে ইজরায়েলের হাত রয়েছে বলে অভিযোগ উঠতে শুরু করেছে। কারণ এর আগেও ইরানর চারজন পরমাণু বিজ্ঞানীকে খুনের অভিযোগ রয়েছে ইজরায়েলের বিরুদ্ধে।

Read More