Home> দুনিয়া
Advertisement

আমেরিকায় এখন ভারতীয়দেরই আধিপত্য, বাইডেন

এ প্রসঙ্গে বাইডেন স্বাতী মোহন, কমলা হ্যারিস ও বিনয় রেড্ডির কথা উল্লেখ করেন।

আমেরিকায় এখন ভারতীয়দেরই আধিপত্য, বাইডেন

নিজস্ব প্রতিবেদন: ট্রাম্প একভাবে বিষয়টি দেখেছিলেন। বাইডেন দেখলেন অন্যভাবে। প্রসঙ্গ ভারতীয়। ট্রাম্পের ক্যাবিনেটেও ভারতীয়দের ঠাঁই ছিল কিন্তু ভিনদেশিদের বিষয়ে ট্রাম্পের মনোভাব তেমন অনুকূল ছিল বলে মনে করেন না সংশ্লিষ্ট মহল।

'নাসা'র (NASA) বিজ্ঞানীদের সঙ্গে ভার্চুয়াল কথোপকথন চলাকালীন আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন (Jo Biden) যেন ঘুরিয়ে আমেরিকায় অবস্থানরত ভারতীয়দের প্রশংসা করলেন। তিনি বললেন, আমেরিকায় এখন ভারতীয়দেরই আধিপত্য।

আরও পড়ুন: হারলে বিরোধী আসনে বসব, আস্থাভোটের মুখোমুখি Imran Khan

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা 'নাসা'র তৈরি রোবট-যান 'পারসিভার‌েন্স' সম্প্রতি মঙ্গলে পৌঁছেছে। এই কর্মযজ্ঞের পিছনে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী স্বাতী মোহন (Swati Mohan)। মঙ্গল-প্রসঙ্গে বিজ্ঞানীদের সঙ্গে কথা বলতে গিয়ে বাইডেন (US President) বলেন, 'দেশে এখন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের (Indian-of-descent Americans) আধিপত্য বাড়ছে'। এর পরই তিনি স্বাতী মোহনকে উদ্দেশ্য করে বলেন 'যেমন— আপনি (স্বাতী), আমার ভাইস (Kamala Harris), আমার বক্তৃতা-লেখক (Vinay Reddy)।'

প্রসঙ্গত, ২০ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে হোয়াইট হাউসে (white house) পা রাখার পরে ৫০ দিনে কমপক্ষে ৫৫ জন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে বসিয়েছেন বাইডেন। এর মধ্যে ভারতীয় বংশোদ্ভূত মহিলাদের বিশেষ প্রাধান্য দেওয়া হয়েছে।

আরও পড়ুন: গণতন্ত্রের লড়াইয়ে অন্যকে বাঁচাতে সেনা-পুলিসের গুলিতে নিহত ১৯-র এঞ্জেল

Read More