Home> দুনিয়া
Advertisement

G20 Meeting: জি২০ কেন কাশ্মীরে, প্রশ্ন তুলে ভারতের কাছে ভর্ৎসিত রাষ্ট্রসংঘের বিশেষ প্রতিবেদক...

India slams UN Special Rapporteur: জম্মু ও কাশ্মীরে ভারত সরকার যা করে চলেছে, তার আন্তর্জাতিক অনুমোদনের জন্যই সেখানে জি২০ বৈঠক করতে চাইছে তারা। এই ইঙ্গিত করে ভারতের রোষের মুখে রাষ্ট্রসংঘ।

G20 Meeting: জি২০ কেন কাশ্মীরে, প্রশ্ন তুলে ভারতের কাছে ভর্ৎসিত রাষ্ট্রসংঘের বিশেষ প্রতিবেদক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাশ্মীর নিয়ে প্রশ্ন তুলে ভারতের মুখঝামটা খেল রাষ্ট্রসংঘ। জম্মু ও কাশ্মীরে জি২০ বৈঠক আয়োজন নিয়ে প্রশ্ন তুলে ভারতের নিশানায় রাষ্ট্রসংঘের বিশেষ প্রতিবেদক। মঙ্গলবার রাষ্ট্রসংঘের সংখ্যালঘু বিষয়ক বিভাগের বিশেষ প্রতিবেদক কানাডার ফার্নান্ড ডি ভারেন্স চিন-পাকিস্তানের সুরেই কাশ্মীরে জি২০ বৈঠক আয়োজনের বিরোধিতা করেন। তিনি বলেন, জম্মু ও কাশ্মীরে ভারত সরকার যা করে চলেছে, তার আন্তর্জাতিক অনুমোদনের জন্যই সেখানে জি২০ বৈঠক করতে চাইছে তারা।

আরও পড়ুন: Vodafone Layoffs: ১১ হাজার 'জটিলতা' ছেঁটে অচিরেই সহজ-সরল হচ্ছে ভোডাফোন...

কাশ্মীরে ভারতীয় সেনার মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত অভিযোগ নিয়ে প্রশ্ন তোলেন ফার্নান্ড। তবে সঙ্গে সঙ্গেই জেনেভার ভারতীয় মিশনের তরফে তাঁর বক্তব্যের কড়া সমালোচনা করা হয়। বলা হয়েছে-- জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের সংখ্যালঘু বিষয়ক বিশেষ প্রতিবেদক দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন!

আরও পড়ুন: A Mother's Day Letter: যুদ্ধক্ষেত্র থেকে মা'কে লেখা চিঠি ঠিকানায় পৌঁছল ১০৪ বছর পরে!

প্রসঙ্গত, আগামী ২২-২৪ মে শ্রীনগরে জি২০-র পর্যটন সংক্রান্ত কার্যকরী গোষ্ঠীর বৈঠক হওয়ার কথা। ইতিমধ্যেই জম্মু ও কাশ্মীরের রাজধানীতে এর প্রস্তুতি প্রায় শেষ। ২০২২ সালের মার্চে ৩৬টি দেশের প্রতিনিধি যোগ দিয়েছিলেন কাশ্মীরে হওয়া আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে। কূটনৈতিক মহলের একাংশের মতে, এ বার সেখানেই জি২০ আয়োজন করার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানের উপরে চাপ বাড়াতে চাইছে ভারত।

ভারত আরও একধাপ এগিয়ে বলেছে, ভারত তার জি২০ বৈঠক কোথায় করবে, সেটা তারাই ঠিক করবে। এখানে কারও কোনও কথা বলার এক্তিয়ার নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More