Home> দুনিয়া
Advertisement

প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হল ইমপিচমেন্ট প্রস্তাব

আমেরিকার ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন তৃতীয় প্রেসিডেন্ট যাঁকে ইমপিচ করার প্রস্তাব পাস হল।

প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হল ইমপিচমেন্ট প্রস্তাব

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রতিনিধি পরিষদে ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে ওঠা দু’টি অভিযোগের ভিত্তিতে ইমপিচমেন্ট প্রস্তাব ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে অনুমোদিত হয়েছে। আমেরিকার ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন তৃতীয় প্রেসিডেন্ট যাঁকে ইমপিচ করার প্রস্তাব পাস হল।

ইম্পিচমেন্ট প্রস্তাব নিয়ে বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ভোট হয়েছিল। ওই কক্ষে ডেমক্র্যাট সদস্যরাই সংখ্যাগরিষ্ঠ। পার্টি লাইন অনুযায়ী ভোট দিয়েছেন সকলে। ট্রাম্পের বিরুদ্ধে দু’টি অভিযোগের ক্ষেত্রেই ইম্পিচমেন্টের সমর্থনে অধিক সংখ্যক ভোট পড়েছে।

ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে ওঠা দু’টি অভিযোগের একটি হল, তিনি তাঁর ক্ষমতা ব্যবহার করে তাঁর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমক্র্যাট জো বিডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করেছিলেন। ট্রাম্পের বিরুদ্ধে ওঠা দ্বিতীয় অভিযোগটি হল, ইম্পিচমেন্টের তদন্তে অসহযোগীতা এবং কংগ্রেসের কাজে বাধা দানের চেষ্টা করেছেন তিনি। প্রথম অভিযোগের ক্ষেত্রে ইম্পিচমেন্টের পক্ষে ভোট পড়েছে ২৩০টি এবং ১৯৭টি ভোট পড়েছে এর বিপক্ষে। দ্বিতীয় অভিযোগের ক্ষেত্রে ইম্পিচমেন্টের পক্ষে ভোট পড়েছে ২২৯ ও বিপক্ষে পড়েছে ১৯৮টি ভোট।

আরও পড়ুন: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ! অশান্তির আশঙ্কায় বেঙ্গালুরুতে জারি ১৪৪ ধারা

মার্কিন প্রতিনিধি পরিষদে ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে অনুমোদিত হয়েছে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউজ অব রিপ্রেজেন্টেটিভস’-এর চেয়ারের অনুমোদন দেওয়ার পর এই বিষয়টি আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। এর পর আগামী জানুয়ারিতে ইমপিচমেন্ট প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে সেনেটে।

Read More