Home> দুনিয়া
Advertisement

''সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন, নইলে আমরা অন্য কৌশল প্রয়োগ করব''

''সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন, নইলে আমরা অন্য কৌশল প্রয়োগ করব''

নিজেস্ব প্রতিবেদন : জঙ্গি দমন নিয়ে এবার পাকিস্তানকে কড়া বার্তা দিল মার্কিন প্রশাসন। মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসন শুক্রবার পাক প্রশাসনকে সাফ জানিয়ে দেন, তারা যেন অবিলম্বে জঙ্গি দমনে নামে। সেই সঙ্গে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে পাকিস্তান থেকে ধ্বংস করে দেয়।

চলতি সপ্তাহেই আফগানিস্থান, পাকিস্তান ও ভারত সফরে এসেছিলেন টিলারসন। পাকিস্তানের মাটিতে পা দেওয়ার পর তাঁকে অত্যন্ত সাদামাটা অভ্যর্থনা জানানো হয়। এরপরই পাক প্রধানমন্ত্রী শাহিদ খাকন আব্বাসি এবং সেনা প্রধান জেনারেল কামার জাভেদ আব্বাসির সঙ্গে বৈঠক করেন তিনি। সূত্রের খবর, সেখানে সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানের ভূমিকা নিয়ে কিছুটা বিরক্তি প্রকাশ করেন মার্কিন বিদেশ সচিব।

আরও পড়ুন- পাক মুলুকে টিলারসনের জন্য শীতল অভ্যর্থনা

সম্প্রতি পাকিস্তানকে তালিবান-সহ অন্যান্য সন্ত্রাসবাদী সংগঠনের 'সুরক্ষিত স্বর্গ' বলার পর থেকেই ক্রমশ জটিল হয়ে উঠেছে পাক-মার্কিন সম্পর্ক। স্বয়ং প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়ে দিয়েছেন, পাকিস্তান এক হাতে আমেরিকার থেকে কোটি কোটি ডলার অনুদান নিচ্ছে আর অন্যহাতে সন্ত্রাসবাদকে প্রশ্রয় দানের মাধ্যমে আমেরিকারই ক্ষতি করছে। যদিও, আমেরিকার এই দাবি কিছুতেই মানতে চায়নি পাকিস্তান।

এরপরই কার্যত কড়া সুর শোনা গেল টিলারসনের গলায়। পাক প্রশাসনের প্রতি তাঁর সাফ বার্তা, ''আমরা চাই আপনারা অবিলম্বে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। তার জন্য যা যা করা প্রয়োজন তা করুন। যদি সেই ব্যবস্থা নিতে না পারেন, তাহলে আমরা আপনাদের মাটিতে নিজস্ব কৌশল প্রয়োগ করে সন্ত্রাস দমনে নামব।''

বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের প্রতি তাঁর এই বার্তা যথেষ্ট ইঙ্গিতবহ বলে মনে করছে কূটনৈতিক মহল। যদিও, টিলারসন নিজে পাক সফরকে ইতিবাচক বলেই দাবি করেছেন। 

Read More