Home> দুনিয়া
Advertisement

পাকিস্তান চাইলে ভারতের কাশ্মীরে ঢুকতে পারে তৃতীয় দেশের সেনা, বলল চিনা 'গ্লোবাল নিউজ'

"পাকিস্তান অন্য কোনও তৃতীয় রাষ্ট্রের কাছ থেকে সাহায্য প্রার্থনা করলেই সেই তৃতীয় দেশটির সেনা বাহিনী প্রবেশ করতে পারে ভারতের আওতায় থাকা জম্মু-কাশ্মীরের বিতর্কিত অংশে", ঠিক এই কথাই লেখা হল কমিউনিস্ট শাসনাধীন চিনা সরকারি প্রচারযন্ত্র 'গ্লোবাল টাইমসে'। মনে করা হচ্ছে, সিকিম সীমান্তে ভারত ও চিনের সাম্প্রতিক উত্তপ্ত আবহের প্রেক্ষাপটে তাত্পর্যপূর্ণভাবে এমন কথা লেখা হয়েছে। ওই সংবাদপত্রের প্রতিবেদনে সিকিমকেও সাবধান করে দেওয়া হয়েছে ভারতের কূটনৈতিক অবস্থান সম্পর্কে।

পাকিস্তান চাইলে ভারতের কাশ্মীরে ঢুকতে পারে তৃতীয় দেশের সেনা, বলল চিনা 'গ্লোবাল নিউজ'

ওয়েব ডেস্ক: "পাকিস্তান অন্য কোনও তৃতীয় রাষ্ট্রের কাছ থেকে সাহায্য প্রার্থনা করলেই সেই তৃতীয় দেশটির সেনা বাহিনী প্রবেশ করতে পারে ভারতের আওতায় থাকা জম্মু-কাশ্মীরের বিতর্কিত অংশে", ঠিক এই কথাই লেখা হল কমিউনিস্ট শাসনাধীন চিনা সরকারি প্রচারযন্ত্র 'গ্লোবাল টাইমসে'। মনে করা হচ্ছে, সিকিম সীমান্তে ভারত ও চিনের সাম্প্রতিক উত্তপ্ত আবহের প্রেক্ষাপটে তাত্পর্যপূর্ণভাবে এমন কথা লেখা হয়েছে। ওই সংবাদপত্রের প্রতিবেদনে সিকিমকেও সাবধান করে দেওয়া হয়েছে ভারতের কূটনৈতিক অবস্থান সম্পর্কে।

এদিকে, দুদিন আগেই জার্মানির হামবুর্গে জি-২০ বৈঠকের আসরে হাত মিলিয়েছিলেন মোদী এবং জিনপিং। চিনা প্রেসিডেন্টকে বলতে শোনা যায়, ব্রিকস তালিকাভূক্ত দেশগুলিকে নিজেদের আঞ্চলিক সমস্যার সমাধানের জন্য পারস্পরিক আলোচনাতেই ভরসা রাখতে হবে। সন্ত্রাসবাদ দমনের ক্ষেত্রে ভারতের প্রশংসাও শোনা গিয়েছিল শি জিনপিং-এর গলায়। অথচ তারপরেও চিনের এমন 'উত্তেজক' মন্তব্যে প্রাথমিকভাবে অবাক হলেও বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখছে নয়াদিল্লি। (আরও পড়ুন-বর্তমান সময় ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য সঠিক নয়, মত চিনা আমলাদের)

Read More